বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

রুটি কেন গোল হয় 

আপডেট : ০৮ মে ২০২৪, ০৭:০০

সকালের নাস্তায় অনেকেরই পছন্দের খাবার রুটি। রুটির আকার হয় গোলাকার। গোল করে রুটি বানাতে জানলেই ধরা হয় সে ভালো রাঁধুনি। অনেকে রুটি বানালে তা হয়তো লম্বা হয়, নয়তো এক এক দেশের মানচিত্র। সুন্দর গোল রুটি গড়তেও দরকার হয় হাত-যশের।

কিন্তু রুটি কেন গোল হতে হবে? গোল না হলে কি স্বাদ কমে যায়? রুটি গোল না হয়ে মানচিত্র হলেই বা সমস্যা কী? চলুন, জেনে নেই এই রহস্য।

প্রচলিত কথা
বহুযুগ আগে সৈন্যরা যখন যুদ্ধে যেতেন তখন এই খাবার তাদের সঙ্গে দিয়ে দেওয়া হত। তখন এর আকার ছিল একটি বাটির মতো, যার মধ্যে সবজি বা অন্যান্য ভর্তা ভর্তি করে দিয়ে দেওয়া হত। তখন থেকেই রুটি বানানো শুরু হয় গোল আকারে। এরপর থেকে যুগের পর যুগ এমনভাবেই বানিয়ে আসা হচ্ছে।

রুটি ভালোভাবে ফুলতে সাহায্য করে
অনেকের রুটি ভালোভাবে ফুলে ওঠে, অনেকের ক্ষেত্রে আবার ঘটে উল্টোটা। যখনই রুটি ফোলে না, তখন আমরা প্রায়শই আটা বা ময়দাকেই দোষ দিই। কিন্তু, ফুলকো রুটি বানাতে গেলে ভালো করে রুটি বেলতে হয়। অর্থাৎ, সঠিকভাবে রুটি ফোলার জন্য সমানভাবে গোল করে বেলতে হয়।

তাপ সমানভাবে ছড়াতে সাহায্য করে
রুটি যদি গোল করে না হয়ে মানচিত্রের আকার হয়, তাহলে চারদিকে সমানভাবে তাপ ছড়াতে পারে না। যে কারণে একদিক ফুলে গেলেও আরেক দিক চুপসে থাকে। এ কারণেও রুটি গোল করে তৈরি করা হয়। রুটির আকৃতি গোল হওয়ার কারণে কেন্দ্র থেকে গোলাকার অংশের দূরত্ব সব দিকে সমান হয়। এতে রুটি ভাজার পর তা কাঁচা থাকে না। কারণ, সব জায়গায় তাপ সমানভাবে লাগে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন