শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ত্বকের জেল্লা বাড়াবে ৫ খাবার 

আপডেট : ০৮ মে ২০২৪, ১৫:৩৩

চকচকে ঝকঝকে ত্বক পেতে মুখে নানা প্রসাধনীর ছোঁয়া লাগান রোজ? কেমন হয় যদি ত্বক ভেতর থেকেই স্বাস্থ্যকর ও উজ্জ্বল হয়ে ওঠে। প্রসাধনী তো ক্ষণিকের সমাধান। তাই প্রসাধনীর ওপর নির্ভরশীল না হয়ে হয়ে উঠুন ভেতর থেকে সুন্দর। রোজ খাদ্যাভাসে রাখুন কিছু খাবার 

রাঙা আলু
রাঙা আলু যুক্ত করুন খাবার তালিকায়। রাঙা আলুতে রয়েছে বিটা ক্যারোটিন, ভিটামিন এ-র মতো দু’টি উপাদান। যা ত্বকের জন্য ভীষণ উপকারি। নিয়মিত রাঙা আলু খেলে ত্বকের জেল্লা হবে চোখে পড়ার মতো।

মাছ
মাছে ভাতে বাঙালি বলা হলেও অনেকেই রোজ মাছ খেতে তেমন পছন্দ করেন না। তবে মাছ যে শুধু শরীরের ভেতরকার যত্নে খাবেন তা নয়। সঙ্গে ত্বকের যত্নেও মাছের জুড়ি নেই। মাছে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড ত্বকের আর্দ্রতা বজায় রাখে। ত্বক টান টান রাখতে তাই রোজ খান নানা স্বাদের মাছ।

বাদাম ও শস্য
শরীর সুস্থ রাখতে বা ওজন কমানো থেকে শুরু করে ত্বক বা চুলের যত্নে বাদামের দখল সর্বত্র। কাঠবাদাম, আখরোট, চিয়া বীজ, তিসির বীজ এই প্রত্যেকটি খাবারে রয়েছে খনিজ উপাদান, ভিটামিন, ফ্যাটি অ্যাসিডের মতো খাদ্যগুণ। ত্বকের জেল্লা বাড়াতে এসব উপাদানের জুড়ি মেলা ভার।

শসা
শুধু রূপচর্চায় শসা নয়। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে খাদ্যতালিকায় রোজ শসা রাখুন। শসায় রয়েছে ৯৫ শতাংশেরও বেশি পানি। নিয়মিত শসা খেলে শরীর ও ত্বক থাকবে স্বাস্থ্যকর ও সুন্দর। 

টমেটো
টমেটোর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি। যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ত্বকের নানা সমস্যার সমাধানও করে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এই টমেটো দিয়ে তৈরি প্যাক সাহায্য করে। তবে, শুধু টমেটো মাখলেই হবে না, খেতেও হবে প্রচুর টমেটো।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন