সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

স্কোয়াডে অটো চয়েস লিটন

বিশ্রামে শরিফুল, না খেলেই বাদ আফিফ-ইমন

আপডেট : ০৯ মে ২০২৪, ১৩:৪৩

সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে চলমান পাঁচ ম্যাচ টি-টোয়েটি সিরিজের প্রথম তিন ম্যাচেই চট্টগ্রামে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। এ সিরিজের পরবর্তী দুই ম্যাচ মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। আর এই দুই ম্যাচের জন্য স্কোয়াডে তিনটি পরিবর্তন এনে গতকাল ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। যদিও স্কোয়াডে পরিবর্তনের পরও টিকে গেছেন নিজেকে হারিয়ে খুঁজতে থাকা উইকেটরক্ষক লিটন কুমার দাস।

বিসিবির দুই ম্যাচের স্কোয়াড টি-টোয়েন্টিতে ১০ মাস পর স্কোয়াডে ফিরেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, বিশ্রাম থেকে ফিরেছেন মোস্তাফিজুর রহমান ও চোট কাটিয়ে ফিরেছেন সৌম্য সরকার। আগের স্কোয়াড থেকে বাদ পড়েছেন তারকা পেসার শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব ও পারভেজ ইমন। এর মধ্যে আফিফ ও ইমন কোনো ম্যাচ না খেলেই স্কোয়াডের বাইরে চলে গেলেন। 

এ নিয়ে এক ভিডিও বার্তায় টাইগার নির্বাচক আবদুর রাজ্জাক বলেন, ‘শেষ তিন ম্যাচের থেকে আমাদের আগামী দুই ম্যাচের জন্য তিনটা পরিবর্তন এসেছে। সেটা সাকিব আল হাসান, সৌম্য সরকার ও মোস্তাফিজুর রহমান স্কোয়াডে যুক্ত হচ্ছে। এছাড়া আগের স্কোয়াড থেকে বাইরে যাচ্ছে আফিফ হোসেন, পারভেজ ইমন ও শরিফুল ইসলাম।’ তবে জিম্বাবুয়ের বিপক্ষে ব্যাট হাতে হতশ্রী পারফরম্যান্স করেও স্কোয়াডে টিকে গেছেন লিটন কুমার দাস। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তিন ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৩৬ রান তার মধ্যে এক ম্যাচেই করেছেন সর্বোচ্চ ২৩ রান। অর্থাৎ কোনো রকম পারফর্ম না করেই শেষ দুই ম্যাচের স্কোয়াডে বিশ্বকাপের আগে ব্যর্থতা কাটানোর আরো একবার সুযোগ পেলেন তিনি।

এদিকে সিরিজের প্রথম তিন ম্যাচের স্কোয়াড থেকে বাদ যাওয়া পেসার শরিফুল ইসলামকে বাদ দেওয়ার কারণ হিসেবে নির্বাচক জানিয়েছেন, বিশ্বকাপের আগে বিশ্রাম দিয়েছেন তাকে। এ নিয়ে রাজ্জাক বলেন, ‘শরিফুলকে মূলত বিশ্রাম দেওয়া হয়েছে পরিবারকে সময় দেওয়ার জন্য। মোস্তাফিজের সঙ্গেও আমরা একই কাজ করেছিলাম যখন ও আইপিএল খেলে ভারত থেকে এসেছিল। তো ওর সঙ্গে কথা বলেই হয়েছে সব। পরিবারকে সময় দেওয়াও দরকার রয়েছে। যেহেতু অনেক দিন ধরে ক্রিকেটের মধ্যে রয়েছে। শরিফুল আর মোস্তাফিজের মধ্যে পরিবর্তনটা হচ্ছে, শরিফুল অনেক দিন ধরে ক্রিকেটের মধ্যে রয়েছে, ম্যাচ খেলছে, গুরুত্বপূর্ণ ম্যাচ খেলেছে, প্রিমিয়ার লিগে খেলেছে। তো ওকে একটা বিরতি দেওয়া হচ্ছে—যাতে পরিবারকে একটু টাইম দিতে পারে ও একটু রেস্ট পায় নিজেকে একটু রিচার্জ করে ফিরতে পারে। মোস্তাফিজের ব্যাপারটাও প্রায় একই রকম—ইন্ডিয়া থেকে আসার পর..। কারণ ও অনেক দিন পরিবার থেকে বাইরে। সবকিছু থেকে বাইরে, যদিও এগুলো ওর সঙ্গে কথা বলেই করা হয়েছে।’

এছাড়া বাদ পড়া ইমন ও আফিফের বদলে স্কোয়াডে জায়গা পেয়েছেন সৌম্য ও সাকিব। এ নিয়ে রাজ্জাক বলেন, ‘সৌম্য সরকার আর পারভেজ ইমনের ব্যাপারটা যেটা। সৌম্য যেহেতু এতদিন ইনজুরির মধ্যে ছিল, ও খেলার জন্য এখন ফিট হয়েছে। তো আমরা অবশ্যই চাই ও কে ম্যাচ সিচুয়েশনে দেখতে যে ও কি অবস্থানে আছে এ কারণেই পরিবর্তনটা করা হয়েছে। যদিও পারভেজ ইমন কোনো ম্যাচ পায়নি—তবে ও কিন্তু আমাদের পুরো টি-টোয়েন্টি সিস্টেমের মধ্যে রয়েছে। 

এছাড়া খুব স্বাভাবিক ভাবেই সাকিব ছুটিতে ছিল। তো সেখান থেকে আসার পর প্রিমিয়ার লিগ খেলেছে এবং আমাদের চিন্তাতেই ছিল যে, ও অন্তত বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে কিছু আন্তর্জাতিক ম্যাচ খেলবে। তো এই সিরিজের শেষ দুটি টি-টোয়েন্টির জন্য ওকে আমরা আগে থেকেই চিন্তা করে রেখেছিলাম। তো এটা হচ্ছে আফিফের সঙ্গে সাকিবের পরিবর্তন। তবে আফিফের সঙ্গে ঐ একই জিনিস (ম্যাচ না খেলেই বাদ)। যারাই এই টি-টোয়েন্টির মধ্যে আছেন তারা সবাই রয়েছেন সিস্টেমের মধ্যে, বাইরে কেউ নেই। যদিও হয়তো সব সময় সবাইকে সুযোগ দেওয়া সম্ভব হয় না দলের কম্বিনেশনের কারণে।’

টাইগার স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, শেখ মাহেদী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, সৌম্য সরকার, তানভির ইসলাম, মোহাম্মদ সাইফুদ্দিন।

ইত্তেফাক/জেডএইচ