শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

অনুশীলনে সরব লিটন, সাকিব পরীক্ষায়

মিরপুরে আজ বাংলাদেশ-জিম্বাবুয়ে চতুর্থ টি-টোয়েন্টি ম্যাচ

আপডেট : ১০ মে ২০২৪, ০৩:৩১

চট্টগ্রাম পর্ব শেষ করে মিরপুরে গড়িয়েছে জিম্বাবুয়ে সিরিজ। তিন ম্যাচ পরে এই সিরিজে যুক্ত হয়েছেন সাকিব আল হাসান-মুস্তাফিজুর রহমানরা। আজ জিম্বাবুয়ের বিপক্ষে সন্ধ্যা ৬টায় মাঠে নামবেন লাল-সবুজের প্রতিনিধিরা। এর  আগে গতকাল শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের অনুশীলন মাঠে ব্যস্ত সময় কাটিয়েছেন দুই দলের ক্রিকেটাররা। যেখানে সাকিব-মুস্তাফিজের উপস্থিতি বিশেষভাবে নজর কেড়েছিল। 

অপরদিকে ফর্মের বাইরে থাকা লিটন কুমার দাসও ঘাম ঝরিয়েছেন দীর্ঘসময় ধরে। ব্যাট হাতে একে একে তিনটি নেটে ঝালিয়ে নেওয়ার চেষ্টা করেছেন নিজেকে। প্রথমে পেসারদের বিপক্ষে, পরে স্পিনার ও শেষে ব্যাটিং কোচ ডেভিড হেম্পকে নিয়ে। সে সময়ে প্রধান কোচ চাণ্ডিকা হাথুরুসিংহেও দিয়েছেন ঘুরে দাঁড়ানোর টোটকা। বিকালে বাংলাদেশের অনুশীলনের শেষ পর্যায়ে অ্যাকাডেমি মাঠে নামেন সিকান্দার রাজারা।

পরপর তিন ম্যাচ জিতে সিরিজ ইতিমধ্যে নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। তাতে ঢাকায় ফেরার আগে কিছুটা স্বস্তি যোগ হয়েছে টাইগার শিবিরে। সাকিবের দলে ফেরার বিষয়টি আরো ইতিবাচক পরিবেশ তৈরি করেছে দলীয় আবহে। বিশ্বকাপের আগে জিম্বাবুয়ের বিপক্ষে বাকি দুই ম্যাচে নিজেকে পরীক্ষা করে নেওয়ার সময় পাচ্ছেন তিনি। বিপিএলের পরে ডিপিএলে খেলেছেন, সাদা পোশাকে লঙ্কান সিরিজেও ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার। তবে ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে সাকিব সবশেষ খেলেছেন প্রায় ১০ মাস আগে। গেল বছরের জুলাইয়ে সিলেটের মাটিতে আফগান সিরিজে দেখা গিয়েছিল তাকে। এরপরে ২০ ওভারের ক্রিকেটে দেশের জার্সিতে সাকিবকে দেখা যায়নি। বিশ্বকাপের আগে আবারও সরব হয়েছেন তিনি। গতকাল প্রস্তুতিতে কমতি রাখেননি। দফায় দফায় নিজেকে প্রস্তুত করেছেন। ফাঁকে মুস্তাফিজ-মোহাম্মদ সাইফুদ্দিনদের নিয়ে আড্ডায়ও মেতেছেন। কথা বলেছেন কোচদের সঙ্গে।

শ্রীলঙ্কার পরে জিম্বাবুয়ে সিরিজেও নামের প্রতি সুবিচার করতে পারেননি লিটন। রাজাদের বিপক্ষে ১, ২৩ ও ১২ রান করে দৃষ্টিকটু আউট হয়ে সাজঘরে ফিরেছেন। এখন ডানহাতি এই ব্যাটারের সামনে সুযোগ রয়েছে বাকি দুই ম্যাচে নিজেকে প্রমাণের। বিশ্বকাপের আগে টাইগার এই ওপেনার ফর্মহীনতা কাটাতে না পারলে বিপদে পড়তে হবে দলকেই। সবমিলিয়ে এই মুহূর্তে বেশ চাপে রয়েছেন লিটন। সেটি কতটা কাটিয়ে উঠতে পারেন, আপাতত সেদিকেই চোখ রয়েছে ভক্তদের। 

অন্যদিকে আইপিএলের মাঝপথে দেশে ফেরা মুস্তাফিজও বল হাতে নিজেকে ঝালিয়ে নিয়েছেন। চেন্নাই সুপার কিংসের হয়ে এবারের টুর্নামেন্টে আলো ছড়িয়েছেন তিনি। ৯ ম্যাচ খেলে ১৪ উইকেট দখল করেছেন তারকা এই পেসার। আইপিএলের এই অভিজ্ঞতা বিশ্বকাপে কাজে লাগাতে পারলে টাইগার বাহিনী অনেকটাই এগিয়ে থাকবে। এবার জিম্বাবুয়ে সিরিজে মাঠে নামার অপেক্ষায় রয়েছেন কাটার মাস্টার।

ইত্তেফাক/এএইচপি