মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

বজ্রপাতে বৈদ্যুতিক যন্ত্রের যত্নে

আপডেট : ১০ মে ২০২৪, ১২:২৮

সংবাদমাধ্যমে প্রকাশ, আগামী ১২ মে পর্যন্ত বৃষ্টির আভাস রয়েছে। অসহনীয় গরমের পর যখন উত্তাপ কিছুটা কমছে তখন আবহাওয়ার পূর্বাভাস কিছুটা স্বস্তি দিচ্ছে। কিন্তু শঙ্কাও রয়েছে। একরাশ ঝোড়ো বাতাসের সঙ্গে আকাশে বজ্রমালা। প্রবল শব্দে পড়ছে বাজ। বাজের শব্দে ভয় পাওয়া স্বাভাবিক। তবে বাজের ভয় যারা পান না তারা ভয় পান ইলেকট্রিক্যাল যন্ত্র নষ্ট হওয়ার। এই বিপদ কিভাবে এড়ানো যায় এ বিষয়ে রইলো কিছু পরামর্শ।

বাজ পড়ার সময়
প্রথমেই সমস্ত যন্ত্রপাতি থেকে বিদ্যুৎ সংযোগ ছিন্ন করে দিন। আকাশ মেঘলা হয়ে এলেই সঙ্গে সঙ্গে যন্ত্রপাতির সুইচ বন্ধ করে দিন। ‘আর্থিং’ করা আছে বলে বাজ পড়লেও টিভি, ফ্রিজ, ওয়াশিং মেশিন অক্ষত থাকবে, এ ধারণা একেবারেই ঠিক নয়। অনেক সময় ‘আর্থিং’ করা থাকলেও বিপদ হতে পারে। তাই ঝুঁকি না নেওয়াই ভালো।

ওয়াই ফাই রাউটার বন্ধ করুন
শুধু ফ্রিজ কিংবা টিভি নয়, বজ্রপাতের সময় ওয়াইফাই চালানো থাকলেও সেটা বন্ধ করে দিন। না হলে রাউটার খারাপ হয়ে যেতে পারে। যত কাজই থাকুক রাউটারের সুস্থতা নিশ্চিত করতে হবে।

চার্জে ফোন রাখলে
মোবাইল ফোন চার্জে বসানো থাকলে সঙ্গে সঙ্গে প্লাগ থেকে তা খুলে নিন। চার্জ না থাকলেও বজ্রপাতে চার্জ দেওয়ার ঝুঁকি নেবেন না। বাইরে বজ্রবিদ্যুৎ, ঘরে যদি একান্তই ল্যাপটপ চালাতে হয় তা হলে, প্লাগ থেকে খুলে নিয়ে ব্যাটারিতে চালাতে পারেন। কিন্তু কোনও ভাবেই বিদ্যুৎ সংযোগ যেন না থাকে। বাড়িতে ‘লাইটনিং অ্যারেস্টার’ অবশ্যই যেন থাকে এবং সেটা ঠিকঠাক রক্ষণাবেক্ষণের ব্যবস্থাও করতে হবে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন