মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

পাউরুটির মধ্যে ইঁদুরের দেহাবশেষ, ফেরত নেওয়া হচ্ছে হাজার হাজার প্যাকেট

আপডেট : ১০ মে ২০২৪, ১৮:২৬

পাউরুটির মধ্যে ইঁদুরের দেহাবশেষ পাওয়ায় হাজার হাজার রুটির প্যাকেট ফেরত নিয়েছে জাপানের একটি সুপরিচিত কোম্পানি। পাশাপাশি প্যাকেটের মূল্যও ফেরত দিচ্ছে তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পাস্কো শিকিশিমা কর্পোরেশনের তৈরি অন্তত দুটি প্যাকেটে কালো ইঁদুরের দেহাবশেষ পাওয়া গেছে। তাই প্রায় ১ লাখ ৪ হাজার পিস সাদা রুটির প্যাকেট ফেরত নেওয়া হয়েছে।

জাপানে অত্যন্ত জনপ্রিয় পাস্কো রুটি। এমনকি জাপানিদের জনপ্রিয় খাবার এটি। দেশটির সুপারমার্কেটসহ সব দোকানেই এই ব্র্যান্ডের রুটি পাওয়া যায়।

তবে রুটি খেয়ে কেউ অসুস্থ হয়েছে বলে শোনা যায়নি। চলতি সপ্তাহের শুরুতে এক বিবৃতিতে এমনটা জানিয়েছে পাস্কো। প্রতিষ্ঠানটি বলেছে, ‘আমাদের গ্রাহক, ব্যবসায়িক অংশীদার এবং সংশ্লিষ্ট সকলের অসুবিধার জন্য আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী।’

ওই রুটি টোকিওর একটি কারখানায় উৎপাদিত হয়েছিল।

রুটিতে কীভাবে ইঁদুরের দেহাবশেষ পাওয়া গেলো এ বিষয়ে কিছু জানায়নি পাস্কো। তবে রুটির  মান ধরে রাখার পাশাপাশি এ ধরনের ঘটনা ভবিষ্যতে ঘটবে না বলেও প্রতিশ্রুতি দিয়েছে তারা।

কোম্পানি তার ওয়েবসাইটে একটি ফর্ম প্রকাশ করেছে। ফর্মে ক্ষতিগ্রস্তরা অনলাইনে রুটির প্যাকেট ফেরত দেওয়ার জন্য আবেদন করতে পারবেন।

জাপান ছাড়াও পাস্কো ব্র্যান্ডের পণ্য যুক্তরাষ্ট্র, চীন, অস্ট্রেলিয়া ও সিঙ্গাপুরে রপ্তানি করা হয়। কিন্তু জাপানে এ ধরনের ঘটনা বিরল। দেশটি উচ্চ মানের স্যানিটেশনের কারণে বিখ্যাত। তবে সম্প্রতি খাবার সংক্রান্ত বেশ কিছু স্বাস্থ্য ভীতি দেখা দিয়েছে জাপানে।

চলতি মাসের শুরুর দিকে উত্তর-পূর্ব মিয়াগি প্রিফেকচারের শত শত শিক্ষার্থী তাদের স্কুল থেকে দেওয়া দুধ পান করে অসুস্থ হয়ে পড়ে।

মার্চ মাসে ওষুধ প্রস্তুতকারক কোবায়াশি ফার্মাসিউটিক্যাল তাদের কোলেস্টেরল কমানো সংক্রান্ত সাপ্লিমেন্ট প্রত্যাহার করেছে। কারণ গত মাসে তারা এ জাতীয় খাবার খেয়ে মারা গেছে এমন পাঁচটি ঘটনার তদন্ত করেছে।

গত বছর ধানের মধ্যে তেলাপোকা পাওয়ায় এ জাতীয় খাবার প্রত্যাহার করেছিল চেইন সুপারশপ সেভেন ইলাভেন।

ইত্তেফাক/এসএটি