সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

রাজা-বেনেটের ব্যাটে হোয়াইটওয়াশ এড়ালো জিম্বাবুয়ে

আপডেট : ১২ মে ২০২৪, ১৩:১৬

দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতেছিল বাংলাদেশ। এরপর চতুর্থ ম্যাচেও জয় পায় টাইগাররা। জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার সুযোগ ছিল বাংলাদেশের সামনে। তবে জিম্বাবুয়েকে ধবলধোলাই করতে ব্যর্থ নাজমুল হাসান শান্তর দল। সিরিজের পঞ্চম ও শেষ টি-টোয়েন্টিতে ব্রায়ান বেনেট ও সিকান্দার রাজার ফিফটিতে বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়েছে জিম্বাবুয়ে। এই জয়ে হোয়াইটওয়াশ এড়ালো সফরকারীরা।   

রোববার (১২ মে) শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান জিম্বাবুয়ের অধিনায়ক সিকান্দার রাজা। ব্যাট করতে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। তবে মাহমুদউল্লাহ রিয়াদের ফিফটিতে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৫৭ রানের পুঁজি পায় টাইগাররা।

মাহমুদউল্লাহ ৪৪ বলে ৫৪ রান করেন। এছাড়া ২৮ বলে ৩৬ রান করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। জিম্বাবুয়ের পক্ষে ব্লেসিং মুজারবানি ও ব্রায়ান বেনেট নেন ২টি উইকেট।    

১৫৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে জিম্বাবুয়েকে ঝড়ো শুরু এনে দেন ব্রায়ান বেনেট। টাইগার বোলারদের ওপর চড়াও হন এই ব্যাটার। তবে তাকে সঙ্গ দিতে ব্যর্থ হন আরেক ওপেনার তাদিওয়ানাশে মারুমানি।

উদ্বোধনী জুটিতে ৩৮ রান সংগ্রহের পর জিম্বাবুয়ে শিবিরে প্রথম আঘাত হানেন সাকিব। ৭ বলে ১ রান করা মারুমানিকে সাজঘরে ফেরান এই টাইগার অলরাউন্ডার। 

এরপর ক্রিজে আসা সিকান্দার রাজাকে নিয়ে দেখে রানের চাকা সচল রাখেন বেনেট। সাবলীল ব্যাটিংয়ে ৩৬ বলে ফিফটি তুলে নেন বেনেট। ফিফটির পর আগ্রাসী ব্যাটিং চালিয়ে যান এই ওপেনার। তবে দলীয় ১১৩ রানে ৪৮ বলে ৭০ রান করা বেনেটকে সাজঘরে ফেরান সাইফুদ্দিন। বেনেটের বিদায়ের পর ক্রিজে আসা জোনাথন ক্যাম্পবেলকে সঙ্গে নিয়ে ব্যাট করতে থাকেন রাজা। 

৪০ বলে ফিফটি তুলে নেন জিম্বাবুয়ের অধিনায়ক। ক্যাম্পবেলকে সঙ্গে নিয়ে ৯ বল হাতে রেখে জয় পায় জিম্বাবুয়ে। রাজা ৪৬ বলে ৭২ ও ক্যাম্পবেল ৯ বলে ৮ রানে অপরাজিত থাকেন। বাংলাদেশের পক্ষে সাইফুদ্দিন ও সাকিব নেন ১টি করে উইকেট। 

ইত্তেফাক/জেডএইচ