সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

এমবাপ্পের সেই ঘোষণার অপেক্ষা

শেষ বারের মতো পিএসজির জার্সিতে মাঠে নামছেন

আপডেট : ১২ মে ২০২৪, ১৩:৪৫

কথা দিয়ে কথা রেখেছেন ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। পিএসজি ছাড়ার ঘোষণা আসার পরে গুঞ্জন ওঠে, রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন ২০১৮ সালের বিশ্বকাপজয়ী তারকা। তখন সবাইকে শান্ত থাকার অনুরোধ করে তিনি বলেছিলেন, এই মুহূর্তে জানানোর মতো কিছুই ঘটেনি। যদি এমন কিছু ঘটে যা সবাইকে জানাতে হবে, তখন সেটি নিজ থেকেই ঘোষণা করবেন। এবার একটি ঘোষণা দিয়েছেন এমবাপ্পে। তাতে অবশ্য নতুন কোনো তথ্য দেননি ফ্রান্সের তারকা। 

কেবল প্রথম বারের মতো নিজের মুখে পিএসজি ছাড়ার কথা বলেছেন। আরও একটি ঘোষণার অপেক্ষায় রয়েছেন ভক্তরা। সেটি পিএসজি ছেড়ে রিয়ালে যাওয়ার বিষয়ে। সত্যিই কি রিয়ালে যাচ্ছেন নাকি অন্য কোথাও! যতক্ষণ এমবাপ্পে কিংবা ক্লাবের পক্ষ থেকে পরিষ্কার বার্তা না দেওয়া হবে ততক্ষণ সেটি গুঞ্জন হিসেবেই থাকবে।

আজ শেষ বারের মতো পিএসজির জার্সি গায়ে জড়াবেন কিলিয়ান এমবাপ্পে। পার্ক দেস প্রিন্সেসে রাত ১টায় লিগ ওয়ানের ম্যাচে তুলুজের বিপক্ষে মাঠে নামবেন তিনি। আশা ছিল চ্যাম্পিয়নস লিগের ফাইনালে দলকে তুলবেন তিনি। বিদায়ের আগে ক্লাবটির কাঙ্ক্ষিত শিরোপার কাছে যাবেন তিনি। কিন্তু সেটি আর হয়নি। জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে ঘরে ও বাইরে দুই ম্যাচেই হার দেখেছেন এমবাপ্পে। এরপরেই জনসম্মুখে এসে প্রথম বারের মতো পিএসজি ছাড়ার ঘোষণা দেন তিনি।

এক ভিডিও বার্তায় এমবাপ্পে বলেন, ‘অনেক বছর ধরে আমি সবচেয়ে বড় ফরাসি ক্লাবের সদস্য হয়ে খেলতে পেরেছি। সেজন্য আমি গর্বিত। আমার দেশ ও লিগ ওয়ান ছেড়ে যাওয়ার ঘোষণা দেওয়া খুবই কঠিন কাজ। কিন্তু সাত বছর পরে একটা নতুন চ্যালেঞ্জ নিতে আমার এই সিদ্ধান্ত নেওয়াটা দরকার ছিল। পিএসজির সমর্থকরা আমাকে যে ভালোবাসা দিয়েছেন, তা আমি সবসময় পালন করতে পারিনি। পিএসজি এমন একটি ক্লাব যে ক্লাব কখনই কাউকে হতাশ করে না। আপনি এটাকে ভালোবাসতে পারেন বা ঘৃণা করতে পারেন। আমি এই ক্লাবকে পছন্দ করেছি এবং এখানে সাত বছর কাটিয়েছি। অনেক উত্থান-পতন এসেছে। কিন্তু এই মর্যাদাপূর্ণ ক্লাবে যোগ দেওয়ার পরে এক মুহূর্তের জন্য অনুশোচনা করিনি। আমি আমার গুণাবলি দিয়ে এবং সমস্যাগুলো সমাধান করে সবসময় সেরাটা দেওয়ার  চেষ্টা করেছি।’

পিএসজিতে থাকাকালীন এমবাপ্পে পাঁচ জন কোচ পেয়েছেন- উনাই এমেরি, থমাস টুখেল, মাউরিসিও পচেত্তিনো, ক্রিস্টোফ গালতিয়ের ও লুইস এনরিকে। ভিডিও বার্তায় সবাকে স্মরণ করে ধন্যবাদ জানিয়েছেন। বর্তমান কোচ এনরিকে বলেছেন, ‘এমবাপ্পেকে নিয়ে যদি কিছু বলতে হয় তাহলে বলতে হবে সে বিস্ময়কর একজন ফুটবলার এবং ব্যক্তি। সে সাত বছর ধরে এখানে আছে এবং একজন ক্লাব কিংবদন্তি হিসেবে নিজেকে তৈরি করেছে। সে এই ক্লাবকে সবকিছু দিয়েছে। আবার এই ক্লাবটিও তাকে সবকিছু দিয়েছে। আমি তার ভবিষ্যতের জন্য শুভকামনা জানাই।’

এমবাপ্পে ২০১৭ সালে মোনাকো থেকে ধারে খেলার জন্য পিএসজিতে এসেছিলেন। এক বছর পরে ১৫৫ মিলিয়ন ইউরো ফি দিয়ে স্থায়ীভাবে চুক্তি করেন। তিনি ছয়টি লিগ শিরোপা জিতেছেন। তবে নিজের জন্মস্থানে কাটানো বেশির ভাগ সময় উত্তাল পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয়েছে। পিএসজিতে থাকাকালীন বারবার রিয়াল মাদ্রিদের সঙ্গে যুক্ত হওয়ার গুঞ্জন উঠেছে। ২০২২ সালে লস ব্ল্যাঙ্কোস শিবিরে যোগ দেবেন বলেও খবর বের হয়েছিল। 

কিন্তু সে সময়ে সবকিছু মিথ্যা প্রমাণ করে ফরাসি ক্লাবের সঙ্গে আরও দুই বছরের চুক্তির মেয়াদ বাড়ান তিনি। এমবাপ্পে পিএসজির হয়ে ৩০৬ ম্যাচে ২৫৫ গোল করেছেন এবং ১০৮টি অ্যাসিস্ট করেছেন। এই মৌসুমে তিনি ২৬ গোল করে লিগ ওয়ানের শীর্ষ গোলদাতা হিসেবে রয়েছেন। ২০১৮ সালের বিশ্বকাপ জেতার পরে ২০২২ সালে কাতার বিশ্বকাপেও বাজিমাত করেছিলেন এমবাপ্পে।

ইত্তেফাক/জেডএইচ