বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কথা অনুসারে কাজ শুরু করেছেন মুশতাক

আপডেট : ১২ মে ২০২৪, ১৪:২০

টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত চুক্তি করে বাংলাদেশে এসেছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী তারকা মুশতাক আহমেদ। স্পিন কোচ হিসেবে টাইগার শিবিরে যোগ দিয়েই তিনি আশাবাদ ব্যক্ত করেছিলেন, দেশের বিভিন্ন প্রান্ত থেকে চায়নাম্যানসহ রহস্যময় স্পিনারদের খুঁজে বের করবেন তিনি। সেই কথা অনুসারে কাজও শুরু করে দিয়েছেন। গতকাল ১৬ জন লেগ স্পিনার নিয়ে এক বিশেষ ক্যাম্প করে বিসিবি। 

সেখানে তরুণ বোলারদের বিভিন্ন দিকনির্দেশনা দেন কোচ মুশতাক। প্রথমে আলাপ পর্ব সেরে সবাইকে যাচাই-বাছাই করে দেখেন তিনি। মুশতাক বলেন, ‘তোমদের আমি সেরা বোলার বানাব। দেশসেরা বোলার হবে তোমরা। তবে এজন্য দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।’ এ দিকে মুশতাক আহমেদের মতো এমন অভিজ্ঞ কোচ পেয়ে উচ্ছ্বসিত তরুণ ক্রিকেটাররাও। হাতেকলমে বিভিন্ন বিষয় সম্পর্কে শিখতে পেরে তারা নতুন কিছু করার স্বপ্ন দেখছেন।  

মুশতাকের হাত ধরে বিসিবি যে প্রক্রিয়া শুরু করেছে ক্রিকেটাররা সেভাবে এগিয়ে যেতে প্রস্তুত। বিসিবির গেম ডেভেলপমেন্ট থেকে গত তিন মাসে দেশের বিভিন্ন জেলা থেকে লেগ স্পিনারের খোঁজ করা হয়। সে সময়ে ৮০ জন বোলারের প্রাথমিক তালিকা তৈরি করা হয়। তাদের মধ্য থেকে ২০ জনকে বাছাই করে পরের ধাপ অনুসরণ করে বিসিবি। পর্যায়ক্রমে সেটিকে আরও সংক্ষিপ্ত করে এগিয়ে যাবে বিসিবি। যেখান থেকে তারকা বোলার তৈরি করে জাতীয় দলের জন্য প্রস্তুত করা হবে। এই তালিকায় বয়সভিত্তিক দল থেকেও নেওয়া হয়েছে বেশ কয়েক জন ক্রিকেটারকে।

ইত্তেফাক/জেডএইচ