বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আইসিসির মাসসেরা পুরস্কার জেতা কে এই ওয়াসিম

আপডেট : ১৩ মে ২০২৪, ২২:০৭

এপ্রিল মাসের সেরা ক্রিকেটারের নাম প্রকাশ করেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। মাসসেরার পুরস্কার জিতে বিরল এক রেকর্ড গড়েছেন মোহাম্মদ ওয়াসিম। এসিসি প্রিমিয়ার লিগে ব্যাট হাতে দারুণ পারফর্মের ফলস্বরূপ পেয়েছেন এমন স্বীকৃতি।

তবে অনেকেরই আগ্রহ কে এই ওয়াসিম। তিনি হলেন সংযুক্ত আরব আমিরাতের অধিনায়ক মোহাম্মদ ওয়াসিম। দেশটির প্রথম ক্রিকেটার হিসেবে মাসসেরার এ পুরস্কার জিতলেন তিনি। পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদি ও নামিবিয়ার গেরহার্ড এরাসমাসকে পেছনে ফেলে হয়েছেন আইসিসির মাসসেরা ক্রিকেটার।

এপ্রিলে ওমানে অনুষ্ঠিত এসিসি প্রিমিয়ার আমিরাতের চ্যাম্পিয়ন হওয়ায় ব্যাট হাতে বড় অবদানই এই স্বীকৃতি এনে দিয়েছে আমিরাত অধিনায়ককে। টি-টোয়েন্টি সংস্করণের ওই টুর্নামেন্টে গত মাসে ৬ ইনিংসে ৪৪.৮৩ গড়ে তিনি করেন ২৬৯ রান। বাহরাইনের বিপক্ষে ৪০ বলে ৬৫ রানের ইনিংস খেলার পর ওমানের বিপক্ষে ২৫ বলে ৪৫ ও কম্বোডিয়ার বিপক্ষে ১৮ বলে ৪৮ রান করেন তিনি। ফাইনালে ওমানের বিপক্ষে করেন সেঞ্চুরি, ৫৬ বলে খেলেন ১০০ রানের ইনিংস। ফাইনালের সেরার পাশাপাশি টুর্নামেন্টেরও সেরা হন ৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান।

সংযুক্ত আরব আমিরাতের টি-টোয়েন্টি ফরম্যাটে সর্বোচ্চ রান সংগ্রাহক মোহাম্মদ ওয়াসিম। ব্যাট হাতে ১৫৪.৬৯ স্ট্রাইক রেটে এবং প্রায় ৪০ গড়ে ১৯৭৭ রান করেছেন এই ব্যাটার। ওয়ানডে ফরম্যাটে দেশটির তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ওয়াসিম।

মাসসেরার স্বীকৃতি পেয়ে দারুণ উচ্ছ্বসিত আমিরাতের অধিনায়ক মোহাম্মদ ওয়াসিম। তিনি বলেন, আইসিসির প্লেয়ার অব মান্থ অ্যাওয়ার্ড জেতাটা দারুণ সম্মানের। বিশ্বের নানা দেশের জয়ী বিখ্যাত নামগুলোর সঙ্গে যোগ দিতে পারি আমি রোমাঞ্চিত।

এদিকে নারীদের মধ্যে সেরা হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের হেইলি ম্যাথিউস। তিনি পেছনে ফেলেছেন শ্রীলঙ্কার চামারি আতাপাত্তু ও দক্ষিণ আফ্রিকার লরা উলভার্টকে। তৃতীয়বারের মতো পুরস্কারটি জিতলেন ক্যারিবিয়ান অধিনায়ক। এর আগে জিতেছিলেন ২০২১ সালের নভেম্বরে ও ২০২৩ সালের অক্টোবরে।

ইত্তেফাক/এবি