শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

পতাকা নিষিদ্ধ করায় ক্ষুব্ধ ইউরোপীয় ইউনিয়ন

আপডেট : ১৪ মে ২০২৪, ১২:৫০

সুইডেনে ইউরোভিশন গানের প্রতিযোগিতার ফাইনালে ইইউ-র পতাকা নিষিদ্ধ করা হয়েছে। ইইউ-র মতে এই ,সিদ্ধান্ত অসঙ্গতিপূর্ণ। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

সুইডেনের মালমোতে ইউরোভিশন সং কনটেস্ট হচ্ছে। সেখানে প্রতিযোগিতার ফাইনালে ইইউ-র পতাকা রাখতে দেয়া হচ্ছে না। এরপরই ইইউ প্রতিযোগিতার আয়োজক ইউরোপীয়ান ব্রডকাস্টিং ইউনিয়নের (ইবিইউ) কাছে আনুষ্ঠানিকভাবে প্রতিবাদ জানিয়েছে।

ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্টের লেখা চিঠিতে বলা হয়েছে, ''যে অনুষ্ঠান ইউরোপ জুড়ে উৎসবের মেজাজ ছড়িয়ে দেয়, সেখানে এই ধরনের কাজ সন্দেহের জন্ম দেয়। যে প্রতীক পুরো ইউরোপকে এক করেছে, তাকে নিষিদ্ধ করেছে আয়োজক ইবিইউ।''

ইউরোপীয় কমিশন বলেছে, তারা আয়োজকদের সঙ্গে খোলাখুলি আলোচনা করার পরিকল্পনা করছে। ইইউ-র দাবি, ইবিইউ জানাক, এই সিদ্ধান্তের পিছনে কোন যুক্তি কাজ করছে? এই কাজের জন্য কে দায়ী তারা তাকে চিহ্নিত করুক।

চিঠিতে ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট বলেছেন, এরপর মনে হচ্ছে, কেন ও কার জন্য এই গানের প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে?

ইইউ পার্লামেন্ট নির্বাচনের একমাস আগে এই ঘটনা ঘটায় তা আরও বেশি গুরুত্ব পাচ্ছে।

এদিকে শনিবার ইউরোভিশনের ফাইনালে ২৫টি দেশের প্রতিযোগীরা থাকছেন। কিন্তু সবচেয়ে বেশি বিতর্ক হচ্ছে ইসরায়েলের প্রতিযোগীর অংশগ্রহণ নিয়ে।

ইবিইউ জানিয়েছে, যারা টিকিট কেটেছেন, তারা নিজের নিজের দেশের পতাকা নিয়ে আসতে পারবেন বা এলজিবিটিকিউ প্লাসের সাতরঙা পতাকা নিয়ে আসতে পারবেন।

২০১৬ সালে ইবিইউ জানিয়েছিল, ইইউ-র পতাকা ততক্ষণই নেয়া যাবে, যতক্ষণ তা শো চলার সময় ইচ্ছে করে রাজনৈতিক বিবৃতি দেয়ার অস্ত্র হিসাবে ব্যবহার না করা হচ্ছে।

ইত্তেফাক/এএইচপি