সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ডোনাল্ড লু প্রসঙ্গে ফখরুল

‌‘কারও ওপর নির্ভর করে গণতন্ত্র আসবে না’ 

আপডেট : ১৪ মে ২০২৪, ২১:৫৫

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র ঢাকা সফরের বিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কারও ওপর নির্ভর করে গণতন্ত্র আসবে না। বাংলাদেশের জনগণ নিজেরদের শক্তি দিয়ে সবসময় আন্দোলন-সংগ্রাম করে আসছে।

মঙ্গলবার (১৪ মে) সন্ধ্যায় গণ-অধিকার পরিষদের সঙ্গে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠকের পর গণমাধ্যমকর্মীদের এ কথা বলেন বিএনপি মহাসচিব। 

তিনি আরও বলেন, জনগণের শক্তির ওপর নির্ভর করে গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য সবসময় আন্দোলন হয়েছে। ’৭০ এর আন্দোলন, ’৭১ এর মুক্তিযুদ্ধ—সবই হয়েছে জনগণের নিজের পায়ের ওপর ভর করে। 

ডোনাল্ড লুর ঢাকা সফর সম্পর্কে খুব বেশি কথা বলবেন না জানিয়ে মির্জা ফখরুল বলেন, ‘আমি আগেও বলেছি, এখনো বলি, বাংলাদেশের জনগণ কারও ওপর নির্ভর করে গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনবে…এটা আমরা মনে করি না।’ 

সাংবাদিকদের ব্রিফিংকালে বিএনপি মহাসচিব বলেন, ‘রাজনৈতিক দলগুলোর সঙ্গে যুগপৎ আন্দোলনের ধারায় আজ আমরা গণ-অধিকার পরিষদের সঙ্গে প্রাথমিকভাবে আলোচনা করেছি, কথা বলেছি। একটি কথায় আমরা একমত হয়েছি যে, যেকোনো পরিবর্তনের জন্য সবচেয়ে বড় ভূমিকা পালন করে তরুণ ও যুব সমাজ, ছাত্র সমাজ। সেক্ষেত্রে গণঅধিকার পরিষদের যারা আছেন, তারা কিন্তু সবাই একেবারে তরুণ এবং ছাত্রনেতা থেকে উঠে এসেছেন। এজন্য তাদের নিয়ে আমি আশাবাদী।’ 

ইত্তেফাক/ডিডি