সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

কোলেস্টেরলের লাগাম টানবে যেসব ফল

আপডেট : ১৫ মে ২০২৪, ২০:০৫

কোলেস্টেরলকে বলা হয় নীরব ঘাতক। অথচ এই চর্বিযুক্ত পদার্থ দেহে নতুন কোষ গঠনে সাহায্য করে। সমস্যা হলো, দেহে যখন কোলেস্টেরল সহনীয় মাত্রা পার করে ফেলে। কোলেস্টেরল নিয়ন্ত্রণের জন্য অনেকে অনেক পন্থার আশ্রয় নেন। তবে ফল খেয়েও কিন্তু এই সংকট নিরসন সম্ভব। চলুন জেনে নেই কোন ফলগুলো কোলেস্টেরলের লাগাম টানবে: 

আপেল
আপেলে রয়েছে বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্ট। এই অ্যান্টিঅক্সিডেন্ট খুব সহজেই কোলেস্টেরলকে দূরে করে। দিনে একটি করে আপেল খেলে অসুখবিসুখ দূরে থাকে। এছাড়া আপেলে রয়েছে পর্যাপ্ত ফাইবার। যা খারাপ কোলেস্টেরল বা এলডিএল কমায়। আপেল ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ বিভিন্ন অসুখেও দারুণ কার্যকরী।

আঙুর
আঙুর খেতে তো কমবেশি সবাই ভালোবাসেন। শুধু খেতেও ভালো নয় এই ফল কিন্তু গুণেও অনন্য। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা বলছে, আঙুর কোলেস্টেরল কমায়। আঙ্গুরে রয়েছে পর্যাপ্ত ভিটামিন সি। এছাড়াও বিভিন্ন অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ আঙুর দেহের নানা উপকার করে।

স্ট্রবেরি
স্ট্রবেরিতে রয়েছে ভরপুর ভিটামিন সি, ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট। শরীরের খারাপ কোলেস্টেরল সহজেই দূর করে এই ফল। তাই নিয়মিত স্ট্রবেরি খেলে আপনার কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে। 

পেয়ারা
পেয়ারায় রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবারও ভিটামিন সি। নিয়মিত পেয়ারা খেলে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে। তাই দিনে অন্তত একটা পেয়ারা খান।

কিউয়ি
শরীরে খারাপ কোলেস্টেরলের পাশাপাশি ভালো কোলেস্টেরলও থাকে। কিউয়ি এই ভালো কোলেস্টেরলের খেয়াল রাখে। এতে হৃদরোগের আশঙ্কা কমে। খারাপ কোলেস্টেরলের পরিমাণও শরীরে কমতে থাকে। 

সাইট্রাস জাতীয় ফল
সাইট্রাস জাতীয় যে কোনও ফলই ভিটামিন সি-এর ভাণ্ডার। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এসব ফল শরীরকে বিভিন্ন অসুখ থেকে বাঁচায়। এমনকী কোলেস্টেরল কমাতেও সাহায্য করে। এছাড়া এই ধরনের ফলে থাকে পর্যাপ্ত পরিমাণে খনিজ। এসব খনিজ উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকর। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন