মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন পুতিন

আপডেট : ১৬ মে ২০২৪, ১১:৩৫

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই দিনের রাষ্ট্রীয় সফরে চীনে পৌঁছেছেন। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছান তিনি।

পঞ্চম দফায় রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটাই পুতিনের প্রথম বিদেশ সফর।

সফরকালে পুতিন আজ চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সামনাসামনি দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন। দুই দেশের সম্পর্কের ৭৫তম বার্ষিকী উদ্‌যাপন করবেন তারা। তবে চীন-রাশিয়ার দুই নেতার বৈঠকের দিকে তীক্ষ্ণ নজর রাখছে পশ্চিমা বিশ্ব।

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং আজ দিনের পরের ভাগে পুতিনের সঙ্গে দেখা করবেন। আগামীকাল শুক্রবার চীনের ঐতিহাসিক শহর হারবিনে দুটি দ্বিপক্ষীয় ব্যবসায়িক সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে পুতিনের। সেই সঙ্গে সেখানে একটি বরফ উৎসবেও যোগ দেবেন তিনি।

২০২২ সালে ইউক্রেনে রাশিয়া হামলা চালানোর আগে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছিলেন, মস্কোর সঙ্গে চীনের সম্পর্কের কোনা সীমা পরিসীমা নেই। এরপর ২০২৩ সালের মার্চে মস্কো সফরে যান শি। ওই সময়ে তিনি বলেছিলেন রাশিয়া ও চীনের সম্পর্ক নতুন এক অধ্যায়ে প্রবেশ করেছে। সর্বশেষ গত অক্টোবরে রুশ প্রসিডেন্ট চীন সফর করেন। গত দশকে এই দুই নেতার মধ্যে ৪২ বার সাক্ষাত হয়েছে। এর মধ্য দিয়ে তাদের গভীর বন্ধুত্বের সম্পর্ক ফুটে উঠেছে। 

ইত্তেফাক/এএইচপি