বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

আলোচনা সভায় প্রকল্প সংশ্লিষ্টরা

সায়েদাবাদ বাস টার্মিনাল আধুনিকায়নে কমবে যানজট

আপডেট : ১৬ মে ২০২৪, ১১:৫৫

সায়েদাবাদের আধুনিক বাস টার্মিনাল যানজট নিরসনে সহায়ক ভূমিকা রাখবে বলে জানিয়েছেন বাস মালিক-শ্রমিকসহ সংশ্লিষ্টরা।

বুধবার (১৫ মে) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপসের সভাপতিত্বে বাংলাদেশ বাস মালিক শ্রমিক ফেডারেশনের নেতা, সায়েদাবাদ বাস টার্মিনালের মালিক ও শ্রমিক নেতা, ট্রাফিক ওয়ারী বিভাগের ডিসি, এডিসি, এসি ও অন্যান্য অফিসারদের উপস্থিতিতে সায়েদাবাদ বাস টার্মিনালের আধুনিকায়ন ও সম্প্রসারণ প্রসঙ্গে সভায় এ তথ্য উঠে আসে।

সভায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রকল্পের বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক এনায়েতুল্লাহ বাস মালিক শ্রমিক ফেডারেশন এবং ইউনিয়নের সবাইকে নিজ নিজ অবস্থানে থেকে আধুনিক ও সম্প্রসারিত সায়েদাবাদ বাস টার্মিনাল প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার জন্য অনুরোধ করেন।

ওয়ারী জোনের ডিসি (ট্রাফিক) মোহাম্মদ আশরাফ ইমাম জানান, সায়েদাবাদ ও যাত্রাবাড়ী কেন্দ্রিক সকল বাস কাউন্টার সায়েদাবাদ বাস টার্মিনালের ভেতর অবস্থান করবে। যানজট নিরসনে টার্মিনালের বাহিরে রাস্তায় বা ফুটপাতের ওপরে কোনো কাউন্টার থাকবে না।

টার্মিনালের ভিতরে থাকা ‘বাস বে’ ছাড়া টার্মিনালের বাহির থেকে বা রাস্তার ওপর বা অন্য কোথাও থেকে কোনো যাত্রী উঠানামা করবে না বলে জানান আলোচকরা।

তারা বলছেন, সব ধরনের নির্ধারিত টোল সায়েদাবাদ বাস টার্মিনালের ভেতর থেকে আদায় হবে আগের নিয়মে। এছাড়া টার্মিনালের বাহিরে ফ্লাইওভারের ওপরে বা রাস্তার কোনো অংশে কোথাও থেকে কোনো প্রকার সিটি টোল আদায় না করার সিদ্ধান্তও নেয়া হয় সভায়।

মোহাম্মদ আশরাফ ইমাম জানান, টার্মিনালের ভেতরে পরিষ্কার-পরিচ্ছন্নতা রক্ষার জন্য রাত একটা থেকে রাত চারটা পর্যন্ত টার্মিনাল থেকে কোনো বাস ছেড়ে যাবে না।

সিটি করপোরেশন কর্তৃপক্ষের ময়লার গাড়ি উল্টো পথে না চলার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপককে নির্দেশ দেয়া হয়। সভায় ট্রাফিক ওয়ারী বিভাগকে এ বিষয়ে শক্ত অবস্থান নেয়ার জন্য অনুরোধ করা হয়।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র আধুনিক সায়দাবাদ বাস টার্মিনাল বিনির্মাণে সবাইকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার অনুরোধ জানান।

ইত্তেফাক/এসজেড