বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

টি-টোয়েন্টিতে সাকিবের পাশে হাসারাঙ্গা

উন্নতি করেছেন তাসকিন-মোস্তাফিজ

আপডেট : ১৬ মে ২০২৪, ১৪:০২

গতকাল রাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের অংশগ্রহণ করার জন্য যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে উড়াল দেয় বাংলাদেশ দল। তবে দেশ ছাড়ার আগেই দুঃসংবাদ পেয়েছে বাংলাদেশ দলের সবচেয়ে বড় তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। দীর্ঘদিন ধরে টি-টোয়েন্টি ফরম্যাটে অলরাউন্ডারদের তালিকায় সবার ওপরে অবস্থান ছিল সাকিবের। 

তবে গতকাল আইসিসির প্রকাশিত নতুন হালনাগাদে দেখা যায়, র‍্যাংকিংয়ে এক ধাপ উন্নতি করে টাইগার অলরাউন্ডারের সমান ২২৮ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে টি-টোয়েন্টি ফরম্যাটের অলরাউন্ডারদের র‍্যাংকিংয়ে সবার ওপরে অবস্থান করছেন লঙ্কান তারকা অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা।

যদিও গেল বছর ওয়ানডে বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট নিয়মিত ছিলেন না টাইগার সাবেক অধিনায়ক। গেল বছর ঘরের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলেন টাইগার অলরাউন্ডার। এরপর বিশ্বকাপের আগে ঘরের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের শেষ দুই ম্যাচের মধ্যে দিয়ে আবারও কুড়ি ওভারের এই ফরম্যাটে ফিরেন সাকিব। যদিও ভালো কিছু করতে পারেননি। দুই ম্যাচ মিলিয়ে বল হাতে ৫ উইকেট পেলেও ব্যাট হাতে করেছেন মাত্র ২২ রান। তাতে রেটিং পয়েন্ট ২৩১ থেকে কমে ২২৮ এ নেমে গেছে। 

আর এই সুযোগটাই কাজে লাগিয়েছেন হাসারাঙ্গা। চলতি বছরে মোট আটটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন হাসারাঙ্গা। যেখানে চলতি বছর সাকিব খেলেন মাত্র দুইটি টি-টোয়েন্টি ম্যাচ। এছাড়াও ২১৮ পয়েন্ট নিয়ে অলরাউন্ডারের তালিকায় তিন নম্বরে অবস্থান করছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবি। এছাড়া আইসিসির হালনাগাদে বোলারদের র‍্যাংকিংয়ে উন্নতি করেছেন দুই টাইগার পেসার তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান। র‍্যাংকিংয়ে তিন ধাপ এগিয়ে তাসকিনের বর্তমান অবস্থান ২৩তম। এছাড়া পাঁচ ধাপ এগিয়ে মোস্তাফিজ বর্তমানে অবস্থান করছেন ২৫ নম্বরে। সবশেষ জিম্বাবুয়ে সিরিজে তাসকিন ৪ ম্যাচ খেলে ৮ উইকেট শিকার করেন। পাশাপাশি এই সিরিজের শেষ দুই ম্যাচে মাঠে নেমে ৩ উইকেট শিকার করেন টাইগার কাটার মাস্টার।

ইত্তেফাক/জেডএইচ