মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ঘরের কাজেই ঝরবে ক্যালরি

আপডেট : ১৬ মে ২০২৪, ১৪:৪১

সংসার ও অফিস সামলাতে গিয়ে বেশির ভাগ নারীই তার নিজের দিকে নজর দেওয়ার সময় পান না। অপরের ভালো-মন্দ খেয়াল রাখতে গিয়ে নিজের প্রতি আর যত্নবান হয়ে ওঠা হয় না তাদের। সারাক্ষণ ব্যস্ত সময় কাটান তারা। 

অথচ বয়সের সঙ্গে সঙ্গে নারী দেহে অনেক পরিবর্তন শুরু হয়। অতিরিক্ত চিন্তা, শারীরিক পরিবর্তন থেকে বিপাকক্রিয়া ধীর হয়ে যায়, যার ফলে ওজন বাড়তে থাকে। এছাড়াও নারীদের জীবনধারার কিছু অনিয়ম তাদের সামগ্রিক স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। 

তাই প্রত্যেক নারী যদি নিয়ম করে শরীরচর্চা করতে পারেন তাহলে অনেকটাই সুস্থ্যভাবে জীবন যাপন করতে পরেন। কিন্তু শরীরচর্চার জন্য আলাদা করে সময় যাদের কাছে নেই তারা কিন্তু অনায়াসেই নৈমিত্তিক ঘরের কাজের মাধ্যমেও শরীরচর্চা ও ব্যায়ামের মতোই উপকার পেতে পারেন। সেক্ষেত্রে ফিজিওথেরাপির ডাক্তার হিরক পালের পরামর্শ অনুযায়ী কয়েকটি টিপস অনুসরণ করলে ঘরের কাজের মাধ্যমেই নারীরা সহজেই ফিট থাকতে পারবেন।

কাপড় ধোয়া
পরিচ্ছন্ন থাকার জন্য প্রতিদিনের কাপড় প্রতিদিনই পরিষ্কার করা উচিত। এক্ষেত্রে ওয়াশিং মেশিন নয়, বরং নিজের হাতে পরিষ্কার করলে তা আপনাকে ওয়ার্কআউটে সহায়তা করতে পারে। জামাকাপড় ধোয়ার ক্ষেত্রে বালতি তোলা, কাপড়ে ব্রাশ করা, কাপড় কচলানো বা নিংড়ানো এবং শুকানোর দরকার পড়ে। ভারি বালতি ওঠানো আপনার হাতের পেশীগুলিকে শক্তিশালী করে এবং ব্রাশ করা ও কাপড় কচলানো বা নিংড়ানো হাত এবং হাতের তালুর জন্য ভালো। এছাড়াও, এক ঘণ্টা ধরে কাপড় ধোয়া আপনার প্রায় ১১৬ ক্যালোরি বার্ন করতে সহায়তা করে।

ঝাড়ু দেওয়া
নিয়মিত ঘর ঝাড়ু দেওয়া এক ধরনের ওয়ার্কআউট যা লকডাউনের সময় অতিরিক্ত ক্যালোরি বার্ন করতে সহায়তা করবে। এটি মেটাবলিক ফিটনেসকে উন্নত করতে এবং পেশী শক্তিশালী করতে সহায়তা করে। ঝাড়ু দেয়ার সময় দু’টি হাত অবিরাম চলতে থাকে, এটি আপনার হাতের পেশীকে খুব শক্তিশালী করে তোলে। এছাড়াও, এটি মেরুদণ্ডকে ফ্লেক্সিবেল করে তোলে। আধা ঘণ্টা ধরে ঘর ঝাড়ু দিলে তা প্রায় ৮০-১০০ ক্যালোরি বার্ন করতে সহায়তা করতে পারে। 

বাসনপত্র ধোয়া
বাসনপত্র ধোয়া এক ধরনের থেরাপি যা স্ট্রেস এবং উদ্বেগ কমাতে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। এটি জীবাণু পরিষ্কার করার পাশাপাশি বেশ অনেকটা ক্যালোরি পোড়াতেও সহায়তা করে। থালা বাসন ঘষার সময় হাতের তালুতে এবং আঙ্গুলের উপরে চাপ প্রয়োগ করার সাথে সাথে সেগুলি আরও শক্তিশালী হয়। যদি আপনি দাঁড়িয়ে থালা বাসন মাজেন তবে আপনার মেরুদণ্ডটি ফ্লেক্সিবেল ওঠে এবং যখন বসে থালা বাসন মাজা হয় তখন পেটের চর্বি হ্রাস করতে এবং হাত, পায়ের পেশী শক্তিশালী করতে সহায়তা করে।

আটা-ময়দা মাখা
আটা-ময়দা মাখলে তা আমাদের হাত ও কাঁধকে শক্তিশালী করে এবং সমস্ত চাপ দূরে রাখে। যখন আমরা আটা মাখি, তখন আমাদের হাতের তালু এবং কাঁধ অত্যন্ত বেশি ব্যবহার হয়, যা সেগুলোকে ফ্লেক্সিবেল, শক্তিশালী করে তোলে এবং ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। অন্যদিকে যখন আটা-ময়দার তাল নরম করার জন্য তা ভালো করে ঠেসা হয় তখন স্ট্রেস মুক্ত হয় যা মানসিক চাপের জন্য বেশ ভালো।

ঝুল ঝাড়া
ঘর মোছার চেয়ে এ কাজটা অপেক্ষাকৃত সহজ, কিন্তু এতেও ক্যালরি পোড়ে বিস্তর! যাদের পিঠ আর ঘাড়ের দিকটা ভারী, তারা ঝুল ঝাড়লে দ্রুত পিঠের মেদ কমাতে পারবেন।

ঘর মোছা
এক ঘণ্টা ধরে বসে ঘর মুছলে তা আপনাকে প্রায় ১৭০-২৩৮ ক্যালোরি বার্ন করতে সহায়তা করবে। এটি আপনার উরু, পিঠের পেশী, গোড়ালিকে আরও শক্তিশালী করে তোলে।

গার্ডেনিং
এটি আপনাকে শারীরিকের পাশাপাশি মানসিকভাবে ফিট রাখতে সহায়তা করে। জার্নাল অফ হেলথ ফিজিওলজি অনুসারে, গার্ডেনিং এক ধরনের থেরাপি যা আমাদের মানসিক স্বাস্থ্য উন্নত করতে এবং স্ট্রেস ও উদ্বেগ থেকে মুক্তি দিতে সহায়তা করে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন