সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

পুতিন-শি’র বন্ধুত্ব আরও দৃঢ়, দিলেন যেসব বার্তা

আপডেট : ১৬ মে ২০২৪, ১৯:১৫

পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবার চীন সফরে গেছেন ভ্লাদিমির পুতিন। আজ বৃহস্পতিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির লাইভ প্রতিবেদনে বলা হয়েছে, উভয় নেতাই তাদের অটুট বন্ধুত্ব এবং দুই দেশের মধ্যে গভীর সম্পর্কের প্রশংসা করেছেন।

এদিন পুতিন জানান, তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ইউক্রেনের যুদ্ধ নিয়ে আলোচনা করেছেন। রুশ প্রেসিডেন্ট বলেছেন, ইউক্রেন সংকট সমাধানে চীনের প্রচেষ্টার জন্য আমরা কৃতজ্ঞ।

পুতিন আরও বলেছেন, রাশিয়া এবং চীনের অনেক বৈশ্বিক এবং আঞ্চলিক সমস্যার দৃষ্টিভঙ্গি একই রকম। আমরা উভয় দেশই স্বাধীন বৈদেশিক নীতি পালন করি।

অন্যদিকে শি রাশিয়ার সঙ্গে তাদের দেশের চিরস্থায়ী বন্ধুত্ব সম্পর্কের প্রশংসা করেছেন। শি বলেন, দুই দেশই সর্বদা তাদের মূল আকাঙ্ক্ষা মেনে চলবে, তাদের নাগরিকদের জন্য কল্যাণ নিয়ে আসবে এবং বিশ্বের স্থিতিশীলতার জন্য যথাযথ অবদান রাখবে।

এছাড়া গাজা যুদ্ধ নিয়েও প্রতিক্রিয়া জানিয়েছেন চীনা প্রসিডেন্ট। তিনি বলেছেন, ইসরায়েল ও গাজার সংঘাত সমাধান করা অত্যন্ত জরুরি।

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ নিয়েও কথা বলেছেন শি। তিনি বলেন, রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের রাজনৈতিক সমাধান উচিৎ- এনিয়ে বেইজিং ও মস্কো সম্মত হয়েছে।

এদিন দুই দেশই তাদের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের ক্রমবর্ধমান উন্নতি এবং নতুন সিরিজ চুক্তির প্রশংসা করেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার সকালে বেইজিংয়ে পৌঁছান পুতিন। পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর পুতিনের এটি প্রথম আন্তর্জাতিক সফর।

ইত্তেফাক/এসএটি