শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

শিশুর আঙ্গুলে সার্জারির পরিবর্তে জিহ্বায় অপারেশন করলেন চিকিৎসক!

আপডেট : ১৬ মে ২০২৪, ১৭:৩০

হাতে ছয় আঙুল থাকায় ৪ বছরের এক কন্যা শিশুকে অপারেশন করাতে নিয়ে এসেছিল তার পরিবার। কিন্তু ডাক্তাররা ভুল করে তার আঙুলের পরিবর্তে জিহ্বায় অপারেশন করেছে বলে অভিযোগ উঠেছে।

ঘটনাটি ঘটেছে ভারতের কেরালার কোঝিকোড মেডিক্যাল কলেজ হাসপাতালে। চিকিৎসায় অবহেলার তদন্ত করতে নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

শিশুটির স্বজনরা জানায়, এক হাতে ছয়টি আঙুল থাকায় তিনি সার্জারি করতে হাসপাতালে আসেন।

এক আত্মীয় বলেন, ‘আমাদের বলা হয়েছিল, ছোট সার্জারির মাধ্যমেই আঙুলটি অপসারণ করা যাবে। তাই আমরা রাজি হয়েছিলাম। কিন্তু পরে যখন অপারেশন থিয়েটার থেকে শিশুটিকে নিয়ে আসা হয় তখন তার ‍মুখে প্লাস্টার দেখে আমরা অবাক হই। আমরা জানতাম না কী হয়েছিল। পরে তার হাত চেক করে দেখি ছয় নম্বর আঙুলটি এখনো আছে।’

তিনি আরও বলেন, ‘আমরা নার্সকে বিষয়টি জানাই। তিনি আমাদের কথা শুনে হেসে ফেলেন। আমাদের বলা হয়েছিল শিশুর জিহ্বায়ও সমস্যা ছিল এবং সেখানে অপারেশন করে ঠিক করা হয়েছে। তবে ডাক্তাররা এসে ভুলের জন্য ক্ষমা চেয়েছিলেন তার আঙুলটি কেটে ফেরার আশ্বাস দিয়ে তাকে নিয়ে যায়।’

এ খবর জানাজানি হওয়ায় তদন্তের নির্দেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এর আগেও হাসপতালের বিরুদ্ধে সিজারের পর ৩০ বছর বয়সী এক নারীর পেটে এক জোড়া কাঁচি রেখে দেওয়ার অভিযোগ উঠে। পরে অভিযোগ প্রমাণিত হয় এবং সংশ্লীষ্ট কর্মীদের চিহ্নিত করা হয়।

ইত্তেফাক/এসএটি