মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

কিরগিজস্তানে সংঘর্ষ: দেশে ফিরলেন ১৪০ পাকিস্তানি শিক্ষার্থী

আপডেট : ১৯ মে ২০২৪, ১৪:৩৬

কিরগিজস্তানে চলমান সংঘর্ষে রাজধানী বিশকেকে আটকে পড়া ১৪০ শিক্ষার্থীকে দেশে ফিরিয়ে নিয়ে গেছে পাকিস্তান। শনিবার (১৮ মে) রাতে বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের হামলার ঘটনার পর একটি বিশেষ ফ্লাইটে দেশে ফেরেন এই শিক্ষার্থীরা। খবর ডনের।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মহসিন নকভি জানিয়েছেন, কিরগিজস্তান থেকে পাকিস্তানি শিক্ষার্থীদের নিয়ে একটি বিশেষ ফ্লাইট লাহোরের আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। সহিংসতার পর যেসব পাকিস্তানি শিক্ষার্থী দেশে ফিরতে চান, তাদের জন্য এমন আরও ফ্লাইট পরিচালনা করা হবে।

১৩ মে একদল কিরগিজ নাগরিকের সঙ্গে দ্বন্দ্বে জড়ান কয়েকজন মিশরীয় শিক্ষার্থী। ওই ঘটনার জেরে শুক্রবার রাতে বিশকেকের বিভিন্ন হোস্টেলে থাকা বিদেশি মেডিকেল শিক্ষার্থীদের ওপর হামলা চালায় স্থানীয় বাসিন্দারা। এমনকি শিক্ষার্থীদের ব্যক্তিগত বাসভবনে ঢুকেও হামলা চালানো হয়। সেসব শিক্ষার্থীদের মধ্যে বাংলাদেশি, পাকিস্তানি ও ভারতীয়রাও রয়েছেন।

সহিংসতা শুরুর পর পাকিস্তান সরকারের এক বিবৃতিতে বলা হয়, নিজ দেশের নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে কিরগিজ সরকারের সঙ্গে যোগাযোগ করছে বিশকেকে অবস্থিত পাকিস্তানি দূতাবাস। সহিংসতায় আহত শিক্ষার্থীদের কয়েকজনকে সেখানকার একটি স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

কিরগিজস্তানে পাকিস্তানের রাষ্ট্রদূত হাসান জাইঘাম বর্তমান পরিস্থিতি সম্পর্কে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লিখেছেন, শুক্রবার রাতে উগ্র স্থানীয় বাসিন্দারা বিশকেকের ছয়টি আন্তর্জাতিক ছাত্রাবাস ও ব্যক্তিগত বাসভবনে হামলা চালিয়েছেন। এতে পাকিস্তানের ১৪ জন শিক্ষার্থী আহত হয়েছেন। তবে ৪ পাকিস্তানি শিক্ষার্থী নিহত হওয়া তথ্যটি নিশ্চিত করতে পারেনি দূতাবাস।

ইত্তেফাক/এনএন