মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

প্রথমবারের মতো কানের রেড কার্পেটে হাঁটলেন নাসিরুদ্দিন শাহ

আপডেট : ২১ মে ২০২৪, ১৩:০৫

‘কান চলচ্চিত্র উৎসব’ এর ৭৭তম আসরে রেড কার্পেটে অভিনয় জীবনে প্রথমবারের মতো হাঁটলেন বলিউডের কিংবদন্তী অভিনেতা নাসিরুদ্দিন শাহ। উৎসবে চতুর্থ দিনে নাসিরুদ্দিন শাহ্‌র ‘মন্থন’ সিনেমাটি প্রদর্শিত হয়েছে ‘কান ক্লাসিকে’। চার যুগ আগে অভিনয় করেছিলেন ‘মন্থন’ সিনেমায়। সেটি ছিল নাসিরুদ্দিন শাহ্‌ অভিনীত দ্বিতীয় চলচ্চিত্র। 

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার কান চলচ্চিত্র উৎসবে শ্যাম বেনেগালের ‘মন্থন’ প্রদর্শিত হয়। এদিন ‘মন্থন‘র অভিনেতা-অভিনেত্রী নাসিরুদ্দিন শাহ, রত্না পাঠক শাহ এবং প্রতীক বাব্বর কানের রেড কার্পেটে হাঁটেন। এছাড়া সিনেমাটির স্ক্রিনিংয়েও অংশ নিয়েছিলেন তারা। 

বিশেষ স্ক্রিনিংয়ের জন্য নাসিরুদ্দিন শাহর পরনে ছিলো ক্রিম রঙের শেরওয়ানি। ল্যাভেন্ডার ব্লাউজের সঙ্গে সোনালি শাড়িতে বরের পাশে হাঁটেন রত্না পাঠক শাহ। প্রতীক একটি কালো স্যুট বেছে নিয়েছিলেন এই বিশেষ দিনের জন্য। এবং তার গলায় ছিল একটি স্কার্ফ, ছিল যা তার প্রয়াত মা, অভিনেত্রী স্মিতা পাতিলের।

এদিকে, ফিল্ম হেরিটেজ ফাউন্ডেশন তাদের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে মন্থনের স্ক্রিনিং থেকে কিছু ছবি শেয়ার করেছেন। আর ক্যাপশনে লেখেছে, ‘এটি সত্যিই একটি স্মরণীয় সন্ধ্যা ছিল কারণ এফএইচএফ-এর ‘মন্থন’ রিস্টোরেশন গতকাল ফেস্টিভাল ডি কান ২০২৪-এ প্রিমিয়ার হয়েছিল, নাসিরুদ্দিন শাহের জন্য স্ট্যান্ডিং ওভেশন এবং দর্শকদের অনেক প্রশংসা দিয়ে শেষ হয়েছিল। শ্যাম বেনেগাল যদি এই মুহূর্তটি উপভোগ করার জন্য আমাদের সাথে থাকতেন!’

ব্রুট ইন্ডিয়ার সঙ্গে কথা বলার সময় নাসিরুদ্দিনকে বলতে শোনা গেল, ‘এটা আমার অবাস্তব মনে হয়েছিল। আমি সবসময় ভিডিওতে বা ছবিতে রেড কার্পেট অনুষ্ঠান দেখেছি। 

আমি স্বপ্নেও ভাবিনি আমি এবং আমার স্ত্রী এটিকে উপভোগ করতে পারব। এটি একটি আবেগপূর্ণ অভিজ্ঞতা ছিল আমাদের জন্য। কারণ, এই সিনেমায় থাকা আমার অনেক বন্ধু, শিক্ষক, কেউই আর আমাদের সঙ্গে নেই।’

‘মন্থন’ শ্যাম বেনেগাল এবং খ্যাতমান নাট্যকার বিজয় তেন্ডুলকর সহ-রচনা করেছিলেন এবং এতে টাকা ঢেলেছিল ৫ লক্ষ কৃষক। তারা প্রত্যেকে এই সিনেমার জন্য সেই সময় ২ টাকা করে দিয়েছিলেন। 

গুজরাটের দুগ্ধখামারীদের ওপর কর্পোরেট আগ্রাসন ঘিরে বর্ষীয়ান নির্মাতা শ্যাম বেনেগালের ধ্রুপদি এই সিনেমাকে সম্মান জানিয়ে এই বিভাগে ঠাঁই দিয়েছে কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ।

 

ইত্তেফাক/পিএস