শনিবার, ১৫ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ব্লাড ক্যানসারে আক্রান্ত সিরিয়ার ফার্স্ট লেডি আসমা আল-আসাদ

আপডেট : ২২ মে ২০২৪, ১০:১৩

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের স্ত্রী দেশটির ফার্স্ট লেডি আসমা আল-আসাদ রক্তের ক্যানসার লিউকেমিয়ায় আক্রান্ত হয়েছেন। স্তন ক্যানসার থেকে পুরোপুরি সুস্থ হয়ে ওঠার প্রায় পাঁচ বছর পর ব্লাড ক্যানসারে আক্রান্ত হলেন তিনি। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। 

এতে বলা হয়েছে, ৪৮ বছর বয়সি আসমা বিশেষ চিকিৎসা প্রোটোকলের মধ্য দিয়ে যাবেন; যার জন্য তাকে আইসোলেশনে থাকতে হবে। এর ফলে তিনি সরকারি কিংবা জনসংশ্লিষ্ট কোনো অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন না। এর আগে, ২০১৯ সালের আগস্টে সিরিয়ার এই ফার্স্ট লেডি বলেছিলেন, তিনি স্তন ক্যানসার থেকে পুরোপুরি সেরে উঠেছেন। স্তন ক্যানসার একেবারে প্রাথমিক পর্যায়ে থাকাকালীন তা শনাক্ত করায় চিকিৎসার মাধ্যমে সুস্থ হয়ে ওঠেন তিনি।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর ব্রিটিশ-বংশোদ্ভূত সাবেক এই ব্যাংকার বিভিন্ন ধরনের দাতব্য প্রতিষ্ঠানের কাজকর্মে জড়িয়ে পড়েন। দেশটিতে যুদ্ধে নিহত সৈনিকদের পরিবারের সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন। দাতব্য প্রতিষ্ঠানের মাধ্যমে জনগণের সঙ্গে সংশ্লিষ্টতা বাড়ালেও দেশটিতে বিরোধীদের সমালোচনার মুখে পড়েন তিনি। সিরিয়ার অন্যতম বৃহৎ বেসরকারি উন্নয়ন সংস্থা সিরিয়া ট্রাস্ট ফর ডেভেলপমেন্ট পরিচালনা করেন আসমা আল-আসাদ। তার এই প্রতিষ্ঠানের ছায়াতলে সিরিয়া জুড়ে অনেক দাতব্য ও উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনা করে অন্যান্য সংস্থা।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর গত বছর প্রথম বারের মতো স্বামী বাশার আল-আসাদের সঙ্গে বিদেশ সফরে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে যান আসমা আল-আসাদ। ঐ সফরে তিনি আমিরাতের প্রেসিডেন্টের মা শেখ ফাতিমা বিনতে মুবারকের সঙ্গে সাক্ষাত করেন।

ইত্তেফাক/এএইচপি