শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

ফ্রান্সে উদীচীর বাংলা বর্ষবরণ ও মঙ্গল শোভাযাত্রা

আপডেট : ২২ মে ২০২৪, ১৬:২৬

ফ্রান্সের প্যারিসে নানা আয়োজনে বাংলা নতুন বছরকে বরণ করেছে ‘উদীচী শিল্পীগোষ্ঠী, ফ্রান্স সংসদ’। মঙ্গল শোভাযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, শিশু কিশোরদের গান, কবিতা, নৃত্য, পথ নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে আনন্দ ও উৎসবমুখর পরিবেশে ফ্রান্সের উবারভিলিয়ে শহরে উদীচী ফ্রান্স সংসদ আয়োজন করল অসাম্প্রদায়িক উৎসব বৈশাখী মেলা।

রোববার (২১ মে) ফ্রান্সের স্থানীয় সময় দুপুর ৩টায় এই মঙ্গল শোভাযাত্রা শেষে শিশু কিশোরদের অংশগ্রহণে চিত্রাংকন প্রতিযোগিতায় বাংলাদেশি বংশোদ্ভুত শিশুদের পাশাপাশি অন্যান্য জাতীগোষ্টীর সন্তানেরাও অংশ নেয় ।

নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতিচর্চা ধরে রাখতে দীর্ঘদিন ধরে এমন নানা উদ্যোগ নিয়ে কাজ করে যাচ্ছে উদীচী ফ্রান্স সংসদ। আয়োজনের শুরুতে ফ্রান্সে বড় হয়ে ওঠা শিশু-কিশোর সহ সবাই মিলে মঙ্গল শোভাযাত্রায় অংশ নেয়।

মঙ্গল শোভাযাত্রার ব্যাবস্থাপনায় ছিলেন মঞ্চ, সাজসজ্জা ও অভ্যার্থনা বিভাগের নির্বাহী সম্পাদক এলান খান চৌধুরী।

ফ্রান্সের স্থানীয় সময় বিকাল ৩টায় মঙ্গল শোভাযাত্রা শেষ হলে শুরু হয় শিশু-কিশোরদের চিত্রাংকন প্রতিযোগিতা। বয়সভিত্তিক দুই বিভাগে শিশু-কিশোর এই প্রতিযোগিতায় অংশ নেয়। বাংলাদেশিদের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেয় অন্যান্য জাতি-গোষ্ঠীর শিশু-কিশোররাও। সংগঠনের সভাপতি কিরণ্ময় মণ্ডল সূচনা বক্তব্য রাখেন।

পরে মঞ্চে এসে শুভেচ্ছা জানান, উবারভিলিয়ে সিটি করপ্পোরেশনের সহকারী মেয়র জাকিয়া বউজিডি, সহকারী মেয়র সানড্রিন ডেজির, কমিশনার অন্তনি দাগে, কমিশনার   মিসিনিসা ওসিন,কমিশনার কার্লোস সামেদু, সংস্কৃতি বিভাগের পরিচালক  হালফ হুপম্যান, অধ্যাপক গিয়ম লেসকুসহ অনেকে। 

বর্ষবরণ আয়োজনে অনুষ্ঠান পরিকল্পনা এবং সংগীত পরিচালনায় ছিলেন সংগঠনের সহসভাপতি শিল্পী রোজী মজুমদার। যন্ত্রানুসঙ্গ নির্দেশনায় ছিলেন সংগঠনের সহসভাপতি শিল্পী সাগর বড়ুয়া, শিপন ডি কস্টাসহ অনেকে।

আলোচনা পর্ব শেষে ছিল উদীচীর শিল্পীদের পরিবেশনা। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শম্পা বড়ুয়া, সাইফুল ইসলাম, রোমানা আফরোজ।

ইত্তেফাক/পিও