মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

২০ বছর পর বাড়ি ফিরলেন চালকবিহীন বিমানের আবিষ্কারক হুমায়ুন কবির

আপডেট : ২৪ মে ২০২৪, ১৮:০৮

দীর্ঘ ২০ বছর পর জন্মভূমি কিশোরগঞ্জে এসেছেন যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানিতে ঊর্ধ্বতন বিজ্ঞানী হিসেবে কর্মরত এবং চালকবিহীন বিমানের আবিষ্কারক ড. হুমায়ুন কবির। শুক্রবার (২৪ মে) সকাল সাড়ে ১০টায় রাজধানী থেকে তাকে বহনকারী হেলিকপ্টারটি উপজেলার চণ্ডিপাশা ইউনিয়নের বড় আজলদী গ্রামে অবতারণ করে।

এসময় তাকে স্বাগত জানান, চণ্ডিপাশা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি বদরুজ্জামান গোলাপ, উপজেলা শ্রমিক লীগের সাবেক সভাপতি শামীম আহমেদ, সাবেক উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনু, পাকুন্দিয়া থানার ওসি আসাদুজ্জামান টিটু, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সৈনিক আব্দুল মান্নানসহ গ্রামের হাজারো মানুষ।

ড. হুমায়ুন কবিরে সঙ্গে আরও এসেছেন তার সহধর্মিণী ফরিদা কবির। বড় আজলদী গ্রাম হচ্ছে তার নানা বাড়ি। সর্বশেষ ২০০৪ সালে নিজ জন্মভূমিতে এসেছিলেন তিনি।

ড. হুমায়ুন কবির জানান, দেশের মাটিতে আবারো আসতে পেরে তিনি খুবই আনন্দিত। দেশ, মাটি ও মানুষের জন্য সবসময়ই তার মন কাঁদে।

তিনি আরও জানান, আগামী ৭ দিন কিশোরগঞ্জ সার্কিট হাউজে অবস্থান করে নিজ বাড়িসহ বিভিন্ন স্থানে সফর করবেন। এসময় নিজ এলাকার মানুষের সঙ্গে মতবিনিময়সহ বিভিন্ন স্থান ঘুরে দেখার কথাও রয়েছে তার। 

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার বনগ্রাম ইউনিয়নের নাগেরগ্রামের কৃতী সন্তান ড. হুমায়ুন কবির বিদেশের মাটিতে একাধিক সফলতা অর্জন করায় তাকে নিয়ে গর্বিত এলাকার মানুষ। পৃথিবীর ইতিহাসে তিনিই প্রথম ১৯৮৬ সালে চালকবিহীন বিমান ও হেলিকপ্টারের আবিষ্কার করেন।  

ইত্তেফাক/ডিডি