রোববার, ১৬ জুন ২০২৪, ১ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

হিটস্ট্রোকে আক্রান্ত শাহরুখ

আপনি বাঁচতে মানুন এই নিয়মগুলো

আপডেট : ২৫ মে ২০২৪, ১৯:৩৭

সম্প্রতি শাহরুখ খান হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে। উপমহাদেশে তাপপ্রবাহ ও মাত্রাতিরিক্ত গরম একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। অনেকেই হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে পড়ছেন। হিটস্ট্রোক মূলত শরীরের তাপমাত্রা মাত্রাতিরিক্ত বেশি বেড়ে গেলে হয়। হিটস্ট্রোকে মৃত্যুর ঝুঁকিও থাকে। হিটস্ট্রোকের শঙ্কা থেকে বাঁচতে হেলথ লাইনের বিশেষজ্ঞ পরামর্শক লেভিন লুসি জানাচ্ছেন কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ। 

তিনি জানান রোদে শরীরে ডিহাইড্রেশনে মাসল ক্র‍্যাম্প হতে পারে। অনেকের ১০২ ডিগ্রির কাছাকাছি জ্বর আসতে পারে। বার বার হাঁপ ধরা কিংবা বমি হওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে। অবস্থার পরিণতি হলে রোগীকে হাসপাতালে তো নিতেই হবে, তার মৃত্যুর শঙ্কাও উড়িয়ে দেওয়া যাবে না। 

হিটস্ট্রোকের ঝুঁকি এড়াতে
এই মেঘ আবার কড়া রোদ। আবহাওয়া কেমন অদ্ভুত। তবে দুপুর বারোটা থেকে ৩ টা পর্যন্ত বের হবেন না। এই সময়টাতে প্রচুর ডিহাইড্রেশনের ঝুঁকি থাকে। যদি একান্তই বের হতে হয় তবে অবশ্যই সঙ্গে ছাতা নিয়ে বেরুবেন।

প্রচুর পানি পান করুন। পানিতে একঘেয়েমি লাগবে অবশ্যই ফল বা পানিশূণ্যতা দূর করে এমন খাবার খান। সচরাচর পানিশূণ্যতার ফলেই বেশি সমস্যা হয়। প্রচুর ঘাম হওয়া ভালো। তবে শরীরে পর্যাপ্ত পানি প্রবেশ না করলে আপনার অস্বস্তি দূর হবে না বরং আরও বাড়বে।

সূতির কাপড় পরুন। আরাম লাগবে। সূতি বাদেও আরামদায়ক পোশাক পরতে পারলে এই তীব্র গরমে আপনার কম খারাপ লাগবে। চেষ্টা করুন ঢিলেঢালা পোশাক পরার। ঢিলেঢালা পোশাক পরতে পারলে আপনার সুবিধা।

 

রোদচশমা, ছাতা আর রুমাল সঙ্গে রাখবেন আরামের জন্য। চোখে সরাসরি রোদ পড়লে অনেক অসুবিধা। চোখের জন্য নানাভাবে ক্ষতিকর হয়ে উঠতে পারে সূর্যের অতিবেগুনী রশ্নি।

চা-কফি বেশি খাবেনই না। কারণ চা-কফি শরীর থেকে প্রচুর পানি বের করে দেয়। ডিহাইড্রেশন যেন না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।

কোনো ভারি কাজ থাকলে দুপুরের আগেভাগেই শেষ করুন।  দুপুরের সময়টি ছায়ায় থাকার চেষ্টা করবেন। এই সময়টাতে হিটস্ট্রোকের ঝুঁকি বেশি থাকে।

ঘর ঠান্ডা রাখুন ও স্বাভাবিক তাপমাত্রার পানিতে তৃষ্ণা নিবারণ করুন। বেশি ঠান্ডা পানি পান করার অভ্যাস থাকলে এড়ানোর চেষ্টা করুন।

ঘরের তাপমাত্রা স্বাভাবিক রাখার পাশাপাশি বাইরে থেকে বাড়িতে পৌঁছেই গোসল করে ফেলবেন না। তাহলে আপনার হিটস্ট্রোকের ঝুঁকি বাড়বে। বরং প্রথমে বাতাসে শরীর শুকিয়ে নিন। ঘাম শুকোতে দেয়া জরুরি।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন