শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১.৭ ডিগ্রি, ফের বিপর্যস্ত জনজীবন 

আপডেট : ২৫ মে ২০২৪, ১৭:২৩

চুয়াডাঙ্গায় গত কয়েকদিন ধরে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে গেলেও গতকাল শুক্রবার থেকে তা তীব্র আকার করেছে। শনিবার (২৫ মে) বিকাল ৩টায় জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১.৭ ডিগ্রি সেলসিয়াস। 

তীব্র তাপদাহে রাস্তার পিচ গলে যাচ্ছে। সেই চুয়াডাঙ্গা জেলায় অধিকাংশ টিউবওয়েল পানির স্তর নিচে নেমে যাচ্ছে। ফলে টিউবয়েলে পানি উঠছে কম। এ কারণে চরম দুর্ভোগের শিকার হচ্ছে জনসাধারণ। 

মাঠের সবজি ক্ষেতগুলোর অবস্থাও বেহাল। সেচ দিলেও দু-একদিনের ভিতরে তা শুকিয়ে যাচ্ছে। তীব্র তাপদহের কারণে হাসপাতালগুলোতে বাড়ছে ডায়রিয়াজনিত রোগ। সেই সঙ্গে শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। 

তীব্র রোদের কারণে শ্রমিক, রিকশাচালক, দিনমজুর-ভ্যান চালকরা কাজ করতে না পেরে কিছুটা অলস সময় পার করছেন। মাঠের কৃষকেরা তীব্র তাপপ্রবাহে কাজ করতে হিমশিম খাচ্ছেন।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক রাকিবুল হাসান জানান, আজ সকাল ৯টায় চুয়াডাঙ্গায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ দশ‌মিক ৬ ডিগ্রি সেল‌সিয়াস। এসময় বাতা‌সের আদ্রতা ছিল ৫৮ শতাংশ। দুপুর ১২টায় চুয়াডাঙ্গা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ ডিগ্রি সেল‌সিয়াস। এসময় বাতাসে আদ্রতা ছিল ৩৯ শতাংশ। আর বিকেল ৩টার সময় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতা‌সের আদ্রতা ছিল ৪২ শতাংশ। 

ইত্তেফাক/ডিডি