মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

সাজে হাইলাইটারের সঠিক ব্যবহার

আপডেট : ২৬ মে ২০২৪, ১৬:০৮

নারী-পুরুষ নির্বিশেষে এখন সবাই ফ্যাশন সচেতন হয়ে উঠেছেন। এখন প্রায় সবাই নিত্যদিনের রুটিনে মেকআপের ব্যবহার করেন। মেকআপের মাঝে পছন্দের তালিকায় হাইলাইটার থাকবেই। হাইলাইটার কারো লুকই বদলে দিতে পারে। 

হাইলাইটার কী

হাইলাইটার এমন এক প্রসাধনী যা শরীরের বিভিন্ন অংশ জ্বলজ্বলে করতে সাহায্য করে। হাইলাইটার যেখানে লাগানো হয় সেখানে আলো প্রতিফলিত হয় বলে ওই অংশটুকু জ্বলজ্বলে মনে হয়।

হাইলাইটের চার ফর্মুলা

স্টিক, ক্রিম, লিকুইড ও পাউডার— এই চার ধরনের হাইলাইটার ফর্মুলা হয়। ত্বকের ধরন অনুযায়ী হাইলাইটার ব্যবহার করতে হয়। যদি হাইলাইটার ঠিকঠাক ত্বকের ধরন অনুসারে ব্যবহার না হয় তাহলে ক্ষতি হবে। তাই ত্বক অনুযায়ী হাইলাইটার ব্যবহার করতে হবে। মূলত বিভিন্ন ধরনের ত্বক অনুযায়ী হাইলাইটার ব্যবহার করতে হয়। সেসব এখনই জানাবো আপনাদের।

তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে

এ ধরনের ত্বকে পাউডার ফর্মুলা হাইলাইটার ব্যবহার করতে হয়। এ ধরনের হাইলাইটার ত্বকের তৈলাক্তভাব দূর করে আরও কমনীয় করে। ত্বকের হাই পয়েন্টে ব্রাশ দিয়ে হাইলাইটার ব্যবহার করুন। আবার গালের দুপাশে লিকুইড হাইলাইটার ব্যবহার করলে তার ওপর পাউডার হাইলাইটার ব্যবহার করতে হয়। তৈলাক্ত ত্বকে মেকআপ সহজে উঠে যাওয়ার প্রবণতা থাকে। তাই পাউডার হাইলাইটার ব্যবহারের দিকে একটু জোর দিতে হয়। সেটিও ভেবেচিন্তে করা দরকার। এক্ষেত্রে বেশি পাউডার যেন ব্যবহার না হয় তা খেয়াল রাখবেন। প্রয়োজনে ব্রাশ ব্যবহার করুন। কাজে আসবে।

শুষ্ক ত্বকের ক্ষেত্রে

এ ধরনের হাইলাইটার ত্বকের আর্দ্রতা ও কমনিয়তা ধরে রাখতে সাহায্য করে। হাইলাইটার ত্বকে সুন্দরভাবে ব্লেন্ড করতে সহযোগিতা করে। লিকুইড হাইলাইটার ফাউন্ডেশন বা ময়েশ্চারাইজারের সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। লিকুইড হাইলাইটার ব্যবহার করার ক্ষেত্রে পরিমাণ নিয়ে ভাবা জরুরি। এ দিকটা অনেকেই জানেন না। এ বিষয়টি খেয়াল রাখতে পারলে বরং আপনারই ভালো হবে।

কম্বিনেশন ত্বকের জন্য

কম্বিনেশন ত্বকের জন্য ক্রিম ফর্মুলা হাইলাইটার ব্যবহার করতে হবে। স্টিক হাইলাইটারও ব্যবহার করা যাবে। এতে করে ত্বক স্বাভাবিক দেখা যাবে, খুব বেশি তৈলাক্ত বা শুষ্ক দেখা যাবে না। ক্রিম হাইলাইটার ব্যবহারের জন্য হাতের আঙুলে বা ব্রাশের সাহায্যে প্রথমে ব্লেন্ড করে নিন। তারপর সেটি সেট করার জন্য এর ওপর পাউডার হাইলাইটার ব্যবহার করে নিন। এতে হাইলাইটার খুব উজ্জ্বলভাবে ফুটে উঠবে। তবে মাত্রাতিরিক্ত ব্যবহার করবেন না। যদি তা করতে যান তাহলে আপনার ত্বকের কোনো লাভ হবে না। উল্টো ক্ষত হতে পারে।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন