শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

কর্মক্ষেত্রে আত্মবিশ্বাস বাড়াতে

আপডেট : ২৮ মে ২০২৪, ২৩:০০

অফিসে কাজে মন না বসার পেছনে আত্মবিশ্বাসের অভাবের সরাসরি যোগাযোগ রয়েছে। বিশেষত যারা প্রথম পেশাগত জীবনে প্রবেশ করেন তারা সবসময় তটস্থ থাকেন। যদি কোনো ভুল করে বসেন তাহলে ক্যারিয়ারের বড় ক্ষতি। তবে আত্মবিশ্বাসের এই অভাব অভিজ্ঞতার পাল্লা ভারি হওয়ার সঙ্গে সঙ্গে দূর হতে শুরু করে। কর্মক্ষেত্রে আত্মবিশ্বাসের ঘাটতি দূর করার জন্য অনুসরণ করতে পারেন কিছু পরামর্শ। 

লক্ষ্য নির্ধারণ করা
কর্মক্ষেত্রে নিজের একটি ইতিবাচক লক্ষ্য নির্ধারণ করতে পারা ভালো। আপনার কাজের রুটিন তৈরি হলে সহজেই আপনি লক্ষ্যের সঙ্গে এগিয়ে যেতে পারবেন। এই লক্ষ্য নির্ধারণের কাজটিই অনেকে করতে পারেন না। আর লক্ষ্য নির্ধারণ মানেই অন্যের সঙ্গে প্রতিযোগিতা নয়। বরং আপনি কাজ কিভাবে করবেন সে বিষয়ে একটি মানসিক প্রস্তুতি ও ধারাবাহিকতা অর্জনের প্রচেষ্টাই আপনাকে আত্মবিশ্বাসী করে তুলবে। 

সমালোচনা হবে গঠনমূলক
কর্মক্ষেত্রে সহকর্মীদের সঙ্গে সম্পর্কের ধরন নির্ধারণের বিষয়টি জরুরি। তবে এটিও মাথায় রাখতে হবে কর্মক্ষেত্রে আপনাকে অনেক সময় সমালোচনাও করতে হয়। তবে কাজের ক্ষেত্রে এই সমালোচনা হতে হবে গঠনমূলক। যাতে কেউ মনে না করে আপনি তাদের ক্ষতি করতে চান। সম্পর্কের এভাবে উন্নতি হবে এবং একে অপরের সঙ্গে পারস্পরিক সৌহার্দ্য আপনার আত্মবিশ্বাস গড়ে তুলতে সাহায্য করবে। 

সহকর্মীদের মতামতকে গুরুত্ব দিন
সহকর্মীদের থেকে নিজেকে একেবারে আলাদা করে রাখার প্রয়োজন নেই। বরং তাদের সঙ্গে যোগাযোগ রাখুন এবং সহকর্মীদের মতামতকে গুরুত্ব দিন। এই গুরুত্ব দেয়ার প্রক্রিয়াটি জরুরি। এটিও আপনার আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন