সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

জনমনে আতঙ্ক

মতলব উত্তরে দেখা মিললো রাসেল ভাইপারের

আপডেট : ৩০ মে ২০২৪, ০৬:৩০

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার এখলাসপুরে দেখা মিলল বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপ। পরে সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন স্থানীয়রা। মঙ্গলবার উপজেলার এখলাসপুর ইউনিয়নের নয়ানগর বটতলা এলাকা থেকে সাপটি ধরা হয়। এর আগে গত ১৬ মে একই ইউনিয়নের চরাঞ্চল বোরচর এলাকা থেকে একই প্রজাতির আরেকটি সাপ উদ্ধার করা হয়েছিল।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানান, বেশ কয়েক দিন ধরে উপজেলার চরাঞ্চলে রাসেল ভাইপার সাপের উপদ্রব দেখা দিয়েছে। মতলবের মেঘনার চরাঞ্চলে এই বিষধর সাপটি দেখা গেলেও এবার উপজেলার মূল ভূখণ্ডে বিষধর রাসেল ভাইপার সাপের দেখা মিলায় মতলবের জনমনে ব্যাপক আতঙ্ক সৃষ্টি করেছে। 

প্রত্যক্ষদর্শী আবুল হোসেন বলেন, দুপুরে এখলাসপুর নয়ানগর বটতলা এলাকায় রাসেল ভাইপার সাপটিকে দেখতে পান। পরে স্থানীয়রা সাপটিকে পিটিয়ে মেরে ফেলেন। 

এ বিষয়ে এখলাসপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মফিজুল ইসলাম মুন্না ঢালী বলেন, আমি খবরটি পেয়েছি। নয়ানগর বটতলা এলাকায় একটি রাসেল ভাইপার সাপ ধরার পর মেরে ফেলা হয়েছে। কয়েক দিন ধরে আমাদের ইউনিয়নের বিভিন্ন জায়গায় সাপ ধরা পড়ছে। আমরা এ বিষয়ে  সাধারণ মানুষকে সচেতন করছি।

মতলব উত্তর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার (আরএমও) মো. হাসিবুল ইসলাম বলেন, চন্দ্রবোড়া বা উলু বোড়া (বৈজ্ঞানিক নাম:Daboia russelii) ভাইপারিডি পরিবারভুক্ত একটি অন্যতম বিষধর সাপ। এই সাপ সবচেয়ে বিষাক্ত ও এর অসহিষ্ণু ব্যবহার ও লম্বা বহির্গামী (Solenoglyphous) বিষদাঁতের জন্য অনেক বেশি লোক দংশিত হন। বিষক্রিয়ায় রক্ত জমা বন্ধ হয়ে যায়। ফলে অত্যধিক রক্তক্ষরণে অনেক দীর্ঘ যন্ত্রণার পর মৃত্যু।

ইত্তেফাক/এমএএম