শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

নিলামে উঠবে গৃহকর্মীকে দেওয়া প্রিন্সেস ডায়ানার সেই চিঠি

আপডেট : ০৩ জুন ২০২৪, ১০:৫৬

গৃহকর্মীকে অনেক চিঠি ও ছুটির পোস্ট কার্ড দিয়েছিলেন প্রিন্সেস ডায়ানা। সেই চিঠিগুলো এবার নিলামে তোলা হবে। আগামী ২৭ জুন অনুষ্ঠিত হবে সেই নিলাম।

নিউইয়র্ক পোস্ট–এর তথ্য অনুযায়ী, নিলামে ওঠা সামগ্রীর মধ্যে রয়েছে ১৯৮১ সালে প্রিন্স চার্লসকে বিয়ের পর প্রিন্সেস অব ওয়ালসের সঙ্গে তার যোগাযোগ ও সাবেক গৃহকর্মীকে লেখা চিঠিগুলো। ১৯৮১ থেকে ১৯৮৫ সালের মধ্যে প্রিন্সেস ডায়ানার পাঠানো ১৪টি ক্রিসমাস ও নতুন বছরের শুভেচ্ছা কার্ডও নিলামে উঠবে।

যুক্তরাষ্ট্রের বেভারলি হিলসে জুলিয়েনস অকশনস নামের নিলামকারী প্রতিষ্ঠান এ নিলামের আয়োজন করছে। তারা আশা করছে, প্রিন্সেস ডায়ানার স্মৃতিযুক্ত এসব চিঠি ভালো দামে বিক্রি হবে।

এসব চিঠিতে প্রিন্সেস ডায়ানার জীবনের ব্যক্তিগত অনেক তথ্য ও অর্জনের বিষয়গুলো উল্লেখ রয়েছে। এর মধ্যে একটি হাতে লেখা চিঠির তারিখ ৮ সেপ্টেম্বর ১৯৮২ দেওয়া হয়েছে। ওই চিঠিতে তিনি প্রিন্স চার্লসের সঙ্গে মধুচন্দ্রিমা সফল হওয়ার বিষয়টি উল্লেখ করেছেন।

প্রথম সন্তান উইলিয়াম জন্মের পর লেখা একটি চিঠিতে ডায়ানা নিজেকে অত্যন্ত গর্বিত ও ভাগ্যবান মা হিসেবে বর্ণনা করেছেন। তিনি লেখেন, ‘সে আমাদের জন্য এমন সুখ ও তৃপ্তি এনেছে।’

১৯৮২ সালের সেপ্টেম্বরে লেখা এক চিঠিতে প্রিন্স উইলিয়ামকে উপহার দেওয়ার জন্য ডায়ানা বালমোরাল ক্যাসেলের কর্মীদের ধন্যবাদ জানান। ১৯৮৩ সালের ১৩ জুলাই লেখা দুই পৃষ্ঠার এক চিঠিতে প্রিন্সেস ডায়ানার কৌতুকপ্রিয় ও বিচিত্র দিকটিও ফুটে উঠেছে। তিনি আলথর্প থেকে হেলিকপ্টারটি উড্ডয়নের বর্ণনা দিয়েছেন এবং অবাক হয়েছিলেন যে তাঁরা ওপর থেকে তাঁর হাত নড়ানো দেখতে পাচ্ছে কি না, তা ভেবে।

প্রিন্সেস ডায়ানাকে তার দাতব্য কাজ ও ব্যক্তিগত জীবনের জন্য তাকে বিশ্বের অন্যতম বিখ্যাত নারী হিসেবে বিবেচনা করা হয়। প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারির মা তিনি। ১৯৯৬ সালে প্রিন্স চার্লসের সঙ্গে তাঁর বিচ্ছেদ হয়। ১৯৯৭ সালে ৩৬ বছর বয়সে গাড়ি দুর্ঘটনায় প্রাণ হারান ডায়ানা।

ইত্তেফাক/এএইচপি