শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

যেসব ড্রাই ফ্রুটস সকালে খেলে ক্ষতি

আপডেট : ০৩ জুন ২০২৪, ১৪:১৬

আজকাল সবাই কমবেশি স্বাস্থ্য সচেতন। খাবার দাবার থেকে শুরু করে হাঁটাচলা সব বিষয়েই মনোযোগী হতে শুরু করে করেছেন সবাই। এরই ধারাবাহিকতায় অনেকেই সকালটা শুরু করতে চান স্বাস্থ্যকর উপায়ে। খালিপেটে পানি ও ড্রাই ফ্রুটস খাওয়া তার মধ্যে অন্যতম।

সুস্থ থাকতে শরীরের যত্ন তো নিতেই হবে। তবে অনেক সময় নিয়ম না জানলে অজান্তেই ভুল হয়ে যায়। যেমন সকালে ড্রাই ফ্রুটস খাওয়ার অভ্যাস অস্বাস্থ্যকর নয়। কিন্তু কিছু ড্রাই ফ্রুট সকালে খাওয়া শরীরের জন্যে মোটেও ভালো নয়। 

কিশমিশ
অনেকেই রাতে কিশমিশ ভিজিয়ে রেখে সকালে খেয়ে থাকেন। তবে এটি মোটেও স্বাস্থ্যকর অভ্যাস নয়। ভেজানো কিশমিশ সকালে খেলে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। সেই সঙ্গে পেট ফাঁপার আশঙ্কাও থেকে যায়।

শুকনো খেজুর
খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। হজমশক্তি বৃদ্ধিতে ফাইবারের ভূমিকা প্রচুর। তবে খালিপেটে খেলে হতে পারে বিপদ। কারণ পেট ফাঁকা থাকলে ফাইবার সমৃদ্ধ খেয়ে শারীরিক অস্বস্তিতে তৈরি হয়। তাই সকাল সকাল শুকনো খেজুর না খাওয়াই ভালো।

কাজু বাদাম 
কিশমিশ ছাড়াও সকালে অনেকে খালি পেটে কাজু বাদামও খেয়ে থাকেন। কাজু বাদাম প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কিন্তু এতে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট যা সকাল সকাল খালিপেটে এখেলে গ্যাস্ট্রিকের আশঙ্কা বাড়ায়। তাই কাজু বাদাম খালিপেটে খাওয়া উচিত নয় একেবারেই।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন