শুক্রবার, ২১ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

গরমে ত্বকের যত্ন নেবে পাকা পেঁপে

আপডেট : ০৫ জুন ২০২৪, ১১:০০

পেঁপে কমবেশি সবারই প্রিয় একটি ফল। শরীরের জন্য যেমন উপকারী, তেমনি রূপচর্চায়ও কাজে লাগে এই ফল। প্রতিদিনের রূপচর্চায় পাকা পেঁপে ব্যবহার করলে ত্বক শুধু উজ্জ্বল হবে না, ত্বকের নানান সমস্যাও দূর হবে। চলুন জেনে নিই পাকা পেঁপের ব্যবহার:

সপ্তাহে ৩-৪ বার পেঁপের নরম পাকা অংশ হাতের তালুতে চটকে নিয়ে মুখে, ঘাড়ে, হাতে ও পায়ে ভালো করে মেখে নিন। কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। ত্বকের জেল্লা ফেরাতে দারুণ কাজ করবে।

পাকা পেঁপের সঙ্গে সামান্য মধু, লেবুর রস, একটু অলিভ অয়েল ও অ্যালোভেরা জেল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন। এবার এই প্যাক মুখে ও গলায় ম্যাসাজ করুন। অল্প দিনেই ট্যান আর দাগছোপ দূর হবে। ত্বকের উজ্জ্বলতাও বাড়বে। ডার্ক সার্কেলের সমস্যাও দূর হবে এই ফেসপ্যাকের সাহায্যে।

পেঁপের বিভিন্ন উপকারি এনজাইম মুখের রোদে পোড়া দাগ দূর করে। কালো ভাব দূর করতে সাহায্য করে। নাক বা থুতনির কালো দাগ, কনুই বা হাঁটুর কালো দাগসহ বিভিন্ন দাগ দূর করে পেঁপের এনজাইম।

পাকা পেঁপের সাহায্যে বাড়িতেই বানিয়ে নিতে পারেন ফেসস্ক্রাব। পাকা পেঁপের সঙ্গে মিশিয়ে নিতে পারেন ওটস বা সামান্য ময়দা আর অল্প পাতিলেবুর রস। এই মিশ্রণ গোসলের আগে লাগিয়ে স্ক্রাব করে নিন। তারপর ১৫-২০ মিনিট লাগিয়ে রেখে পরিষ্কার ঠান্ডা পানিতে মুখে ধুয়ে নিতে হবে।

মুলতানি মাটি কিংবা চন্দনের গুঁড়োর সঙ্গে পাকা পেঁপের পাল্প মিশিয়ে সেই মিশ্রণ দিয়ে নিয়মিত মুখে স্ক্রাব ও ম্যাসাজ করুন। ত্বকের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পাবেন। অল্প দিনের দূর হবে ট্যান। ফিকে হবে ত্বকের কালচে দাগছোপ আর চোখের নীচের কালচে ভাব।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন