শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ভাত খেয়েও রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে বদলান চাল

আপডেট : ০৫ জুন ২০২৪, ১৮:৪৩

ভোজন রসিক বাঙালির রসনা বিলাসে হাজারটা পদ থাকলেও দিন শেষে ভাত না হলে যেন কিছুতেই মন ভরে না। তবে পেট ভরে ভাত খাওয়ার বিড়ম্বনারও অভাব নেই। ডায়াবেটিস, ওবেসিটি ইত্যাদি নানা রোগ হানা দেয় এতে। তাই বলে কি ভাত খাবেন না?  

পুষ্টিবিদেরা কিন্তু বলছেন, ভাত খেয়েও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। তবে, বাজার থেকে কেনা সাধারণ মিনিকেট বা নাজিরশাইল চাল খেলে হবে না। এর বদলে খেতে হবে বিশেষ ধরনের কয়েকটি চাল। 


ব্রাউন রাইস
ব্রাউন রাইসে গ্লাইসেমিক ইনডেক্স বেশ কম। তাই এই চালের তৈরি ভাত খাওয়ার পর এটি পরিপাক হতে বেশি সময় লাগে। এতে চট করে রক্তে শর্করা বেড়ে যাওয়ার ভয় থাকে না। এছাড়াও ব্রাউন রাইসে রয়েছে প্রচুর ফাইবার। তাই এটি অতিরিক্ত খিদে নিয়ন্ত্রণেও সাহায্য করে। 

ব্ল্যাক রাইস
কালো চাল বা ব্ল্যাক রাইসে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট। কালো চালের গ্লাইসেমিক ইনডেক্স ৪০ থেকে ৪৫ এর মধ্যে। এই চাল বেশ স্বাস্থ্যকর। যদি কালো চালের ভাত খেটে ভালো না লাগে সেক্ষেত্রে তৈরি করে নিতে পারেন পায়েস। 


জেসমিন রাইস
কালো, লাল বা ব্রাউন চাল যতই স্বাস্থ্যকর হোক আপনার খেতে ভালো লাগে না? সেক্ষেত্রে জুঁইফুলের সুবাসযুক্ত ঝরঝরে সুন্দর, সাদা জেসমিন রাইস কিন্তু খেয়ে দেখতে পারেন। এ চালের গ্লাইসেমিক ইনডেক্স ৬৮। এই চাল রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রেখে ওজনও রাখে বশে। 

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন