শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

গরু কিনুন অনলাইনে

আপডেট : ০৮ জুন ২০২৪, ১৩:৩২

প্রতি বছর বাংলাদেশের ধর্মপ্রাণ মুসল্লিরা তাদের নিজ নিজ সামর্থ্য অনুযায়ী গরু বা খাসি কোরবানি দিয়ে থাকে। কোরবানিকে ঘিরে যেমন বিরাট গরু ছাগলের হাটের পসরা বসে জেলায় জেলায়, তেমনি পিছিয়ে নেই অনলাইন গরু কেনাবেচার মাধ্যমগুলোও। বিশেষ করে কোভিড-১৯ মহামারির পর থেকে অনলাইন গরু কেনা-বেচার হাটগুলোও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ক্রেতাদের কাছে।

পল্লি কোরবানির হাট

পল্লি সঞ্চয় ব্যাংক এবং একটি বাড়ি একটি খামার প্রকল্পের অধীনে প্রথমবার অনলাইনে বসেছে দেশি এবং অবাণিজ্যিকভাবে পালিত পশুর কোরবানির হাট। পল্লি কোরবানির হাটের অনলাইন ঠিকানা: www. palliqurbanirhaat.com ভিজিট করলেই মিলছে দেশি গরু, ষাঁড়, বকনা গরু, খাসি ও ছাগলের সমারোহ। পল্লি কোরবানির হাটে নিশ্চিত করা হয়েছে কোরবানির পশুর দাঁত ও রঙের বিষয়টি। গ্রাহক পছন্দমতো ২ দাঁত, ৪ দাঁত বা ৬ দাঁতের গরু কিনতে পারবেন। আর পছন্দের রঙেরও নিতে পারেন।

বেঙ্গল মিট

দেশের বাজারে দীর্ঘদিন থেকেই গরুর মাংস প্রক্রিয়াজাত করে অনলাইনের মাধ্যমে বিক্রি করে আসা দেশীয় প্রতিষ্ঠান বেঙ্গল মিট। প্রতিষ্ঠানটি  কোরবানির ঈদ সামনে রেখে অনলাইনে কোরবানির পশু বিক্রি করে তাদের সাইটের মাধ্যমে। বেঙ্গল মিট কর্তৃপক্ষ জানিয়েছে, এবারের হাটের প্রধান আকর্ষণ হলো বেঙ্গল মিটের নিজস্ব ফিডলেটে অন্তত তিন মাস থেকে এক বছর পেশাদার ভেটেরিনারি ও পশুপালকের পর্যবেক্ষণে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে পালিত কোরবানির পশু। এর মাধ্যমে ক্রেতারা সম্পূর্ণ স্টেরয়েডমুক্ত, রোগমুক্ত, স্বাস্থ্যবান কোরবানির গরু ঘরে বসে পাবেন। গরু সরবরাহের সেবা শুধু ঢাকা, সিলেট, চট্টগ্রাম শহরে প্রযোজ্য আর কোরবানির পূর্ণ সেবা শুধু ঢাকা শহরে সরবরাহ করা হবে। ক্রেতারা অনলাইনে এই ঠিকানায় :www. bengalmeat.com/qurbani কোরবানির পশু ও সার্ভিসের অর্ডার দিতে পারবেন। নির্দিষ্ট ডেলিভারি চার্জের বিনিময়ে ক্রেতাদের বাসায় পৌঁছে দেওয়া হবে অর্ডার করা পশু। ডেলিভারি ঈদের পাঁচ দিন আগে শুরু হয়ে চলবে ঈদ শুরুর দুই দিন আগ পর্যন্ত।

বিক্রয়ডটকম

কয়েক বছর ধরেই কোরবানির ঈদের আগে কোরবানির পশুর হাট বসছে অনলাইন বিকিকিনির ক্লাসিফায়েড ওয়েবসাইট বিক্রিয়ডটকমে। সাইটটিতে গরুর পাশাপাশি নানা রঙের এবং ধরনের ছাগল ও খাসি বিক্রি হচ্ছে। ৪৫ হাজার থেকে শুরু করে ২ লাখের অধিক মূল্যের গরু মিলছে বিক্রয়ে। এছাড়া ১৫ হাজার থেকে ৪০ হাজারের মধ্যে পাওয়া যাচ্ছে ছাগল।

ঈদের কয়েকদিন আগে কিংবা ক্রেতার পছন্দমতো সময়ে কোরবানির পশু বাসা পর্যন্ত পৌঁছে দেওয়ার দায়িত্ব নিয়ে অনলাইনে হাট বসিয়েছে ই-কমার্স সাইটগুলো। ক্রেতা আকর্ষণের জন্য কোরবানির পশুর নানা ভঙ্গির ছবি জুম ইন, জুম আউট করে খুঁটিয়ে দেখার সুযোগ রয়েছে অধিকাংশ সাইটে। ক্রেতাদের সুবিধার জন্য পশুর বয়স, দাঁতের সংখ্যা, ওজন, চামড়ার রং, জাত, জন্মস্থান এবং প্রাপ্তিস্থানও দেওয়া থাকছে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন