শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

লজ্জার রেকর্ড

টি-টোয়েন্টিতে ‘ডাক’ মারার শীর্ষে সৌম্য

আপডেট : ০৯ জুন ২০২৪, ১১:৪৭

টাইগার ওপেনার সৌম্য সরকার গড়ে ফেলেছেন এক লজ্জার রেকর্ড। শনিবার লঙ্কানদের বিপক্ষে ১২৫ রানের লক্ষ্য তাড়া করতে নেমেই ‘ডাক’ মেরে দলীয় ১ রানে সাজঘরে ফেরেন সৌম্য সরকার আর তাতেই হয়েছে রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি ‘ডাক’ মারার রেকর্ড এখন তার দখলে।

এ ম্যাচ নিয়ে তিনি ১৩ বার সাজঘরে ফিরেছেন সৌম্য। যদিও তার জন্য স্বস্তির বিষয় এ রেকর্ডটি তার একক নয়। তার পাশে রয়েছেন আইরিশ অধিনায়ক পল স্টার্লিং। যদিও ম্যাচের হিসেবে সৌম্য এই রেকর্ডটি বড্ড আগেই করে ফেলেছেন।

টি-টোয়েন্টিতে ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত সৌম্য খেলেছেন ৮৪ ম্যাচ তার মধ্যে ব্যাট হাতে ৮৩ ম্যাচে পাঁচ ফিফটিতে করেছেন ১৩৯৮ রান পাশাপাশি ১৩টি ম্যাচে মেরেছেন ডাক। অন্যদিকে ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত স্টালিং খেলেছেন ১৪৪ ম্যাচ তার মধ্যে ১৪৩ ম্যাচে ব্যাট হাতে এক সেঞ্চুরি ও ২৩ ফিফটির ইনিংসে রান করেছেন ৩৬০০। আর এসব ম্যাচের মধ্যেই ১৩ ম্যাচে সাজঘরে ফিরেছেন শূন্য রানে। এছাড়া এই তালিকার দুইয়ে আছেন রুয়ান্ডার কেভিন ইরাকোজে, আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন ও ভারতের রোহিত শর্মা। তিনজনই ‘ডাক’ মেরেছেন ১২ বার করে। অর্থাত্ সৌম্যর রেকর্ড হাতছাড়া হওয়ার জোর সম্ভাবনা রয়েছে। যদি এমনটি হয় তাহলে সৌম্য হাফ ছেড়ে বাঁচবেন। বাংলাদেশিদের মধ্যে সৌম্যর পরে আছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তারা ডাক মেরেছেন ৮ বার করে।

ইত্তেফাক/এএম

এ সম্পর্কিত আরও পড়ুন