শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

রাজধানীর কড়াইল বস্তিতে শহীদ রুমী স্মৃতি পাঠাগারের বৃক্ষরোপণ

আপডেট : ০৯ জুন ২০২৪, ২১:৩২

‘একটি মানুষ একটি বৃক্ষ’ স্লোগানকে সামনে রেখে ৫০টি আম্রপালি গাছ রোপণ করেছে শহীদ রুমী স্মৃতি পাঠাগার। বুধবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবসে রাজধানীর কড়াইল বস্তিতে এ বৃক্ষরোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

শহীদ রুমী স্মৃতি পাঠাগার সূত্র জানায়, ক্রমবর্ধমান উষ্ণ প্রবাহ, ডেঙ্গুর প্রকোপ, এ বছরের তীব্র শীত, এ মাসের দীর্ঘস্থায়ী ঘূর্ণিঝড় ইত্যাদি বুঝিয়ে দিচ্ছে প্রকৃতির প্রতিশোধ কতটা ভয়ংকর। বৃক্ষরোপণ তাই সময়ের দাবি  পরীক্ষামূলকভাবে বেছে নেওয়া হয়েছে দুটি কারণে। প্রথমত এটি ঢাকা শহরের সর্ববৃহৎ বস্তি যেখানে নাগরিক সুবিধা সর্বনিম্ন অন্যদিকে এর পাশেই মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে রাজধানীর সর্বোচ্চ নাগরিক সুবিধা সম্বলিত অভিজাত এলাকা গুলশান। কিন্তু মজার ব্যাপার হলো, গবেষণা নির্ভর উপাত্ত বলছে, প্রতি বর্গ ফুট অনুযায়ী গুলশানের থেকে কড়াইলে বাড়িভাড়া বেশি। কারণ অল্প এলাকায় অধিক সংখ্যক লোকের ঠাসাঠাসি করে বসবাস। এই সমস্যা সমাধানে এগিয়ে আসেন, ছায়েদুল হক নিশান।

উল্লেখ্য, পাঠাগারের সদস্যরা অধিকাংশই বিদ্যালয় থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত শিক্ষার্থী হলেও মাধ্যমিক পাস করলেই নিজেদের পড়ার খরচ এরা নিজেরাই বহন করে। এরা সবাই কড়াইল নিবাসী। 

পাঠাগারের এক দশকপূর্তি উপলক্ষে বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে বিশ্ব পরিবেশ দিবসে বিশেষ ভূমিকা পালন করে পাঠাগারের সদস্য মো. হাসান, আসমা আক্তার, শহিদুল ইসলাম সৌরভ ও ইব্রাহিম তালুকদারসহ আরও অনেকে।

ইত্তেফাক/পিও