শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

ফোনের ব্রাইটনেস বাড়িয়ে রাখা হতে পারে বিপজ্জনক

আপডেট : ১১ জুন ২০২৪, ০৩:১৫

স্মার্টফোনের একটি বড় সুবিধা হচ্ছে ব্রাইটনেস আপনার ইচ্ছামতো কমিয়ে বাড়িয়ে নিতে পারবেন। আবার চাইলে অটো করে রাখতে পারেন। এতে বাইরের আলোর সঙ্গে প্রয়োজনমতো ফোনের ব্রাইটনেস কমবে বাড়বে। তবে সারাক্ষণ ফোনের ব্রাইটনেস বাড়িয়ে রাখা বিপজ্জনক হতে পারে। কিন্তু খুব বেশি উজ্জ্বলতা ফোনের জন্য ক্ষতিকরও হতে পারে, তা অনেকেই জানেন না। কিছু ফ্ল্যাগশিপ ফোন ৬ হাজার নিট পর্যন্ত সর্বোচ্চ ব্রাইটনেস অফার করে।

তবে এই উচ্চ উজ্জ্বলতা আমাদের ফোনের তাপমাত্রাও দ্রুত বাড়িয়ে দিতে পারে। কিছু ফোন রয়েছে যেগুলো অতিরিক্ত গরম হওয়া রোধ করতে স্বয়ংক্রিয়ভাবে ডিসপ্লের উজ্জ্বলতা অ্যাডজাস্ট করে। কিন্তু যদি ফোন দ্রুত গরম হতে শুরু করে তাহলে ম্যানুয়ালি স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে ঠান্ডা রাখতে হবে। অত্যধিক উজ্জ্বলতা শুধু ফোনটিকে যে গরমই করে তা নয় বরং এর ব্যাটারিও দ্রুত শেষ করে দেয়।

এছাড়া ফোন গরম হওয়ার বেশ কয়েকটি কারণ আছে। ফোনে বেশিক্ষণ গেম খেললে স্মার্টফোন খুব গরম হয়ে যেতে পারে। বিশেষ করে যদি গরম ঘরে বা বাড়ির বাইরে অর্থাত্ সরাসরি সূর্যের আলোর নিচে দাঁড়িয়ে কেউ গেম খেলেন, তাহলে ফোন দ্রুত গরম হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষা করতে এবং ফোনের আয়ু বাড়াতে ফোনে কিছু সময় অন্তর বিরতি দিয়ে এবং বাড়ির ভেতরে বায়ু চলাচল করে এমন ঘরে বসে গেম খেলা উচিত। এতে করে ফোন দ্রুত গরম হওয়া থেকে রক্ষা পাবে।

ইত্তেফাক/এমএএম