বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
The Daily Ittefaq

পরিচয় গোপন রেখে ভুয়া ঠিকানায় জন্মসনদ নিয়েছে ১০২ রোহিঙ্গা

আপডেট : ১১ জুন ২০২৪, ০৯:৫৯

দেশের বিভিন্ন স্থান থেকে ১০২ জন রোহিঙ্গা তাদের পরিচয় গোপন করে ভুয়া ঠিকানায় জন্ম নিবন্ধন নিয়েছেন। এদের মধ্যে ঢাকা উত্তর সিটির (ডিএনসিসি) বিভিন্ন জোনের অফিস থেকে ৪৯ জন এই সনদ নিয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

গত ২৬ মে জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেলের কাছে পাঠানো এক চিঠিতে বাংলাদেশ পুলিশের স্পেশাল ব্রাঞ্চ এসব জন্ম নিবন্ধন বাতিলের জন্য অনুরোধ করে। 

জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ের সহকারী রেজিস্ট্রার জেনারেল সামিউল ইসলাম রাহাদ গণমাধ্যমকে বলেন, ‘পুলিশের স্পেশাল ব্রাঞ্চের অভিযোগের পরিপ্রেক্ষিতে আমরা জন্ম নিবন্ধন নম্বরগুলো স্থগিত করেছি। নিবন্ধনের সঙ্গে জড়িত কর্মকর্তাদের তৎক্ষণাৎ ডাকা হয়েছে। আমাদের আইসিটি বিভাগ এটি নিয়ে কাজ করছে।’

জন্ম সনদ পাওয়া রোহিঙ্গাদের মধ্যে ৭৭ জনের মধ্যে ঢাকা উত্তর সিটির ৪২টি, বদরগঞ্জের দামোদরপুর ইউনিয়ন পরিষদের ২৩টি, রংপুরের ২৩টি, বাগেরহাটের গোতাপাড়া ইউনিয়ন পরিষদ ১১টি এবং বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউনিয়ন পরিষদের দেওয়া একটি সনদপত্র পাওয়া গেছে।

এছাড়া, বানারীপাড়া উপজেলায় এক রোহিঙ্গাকে জাতীয় পরিচয়পত্র দেওয়া হয়েছে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ইমরু-আল-কায়েস বলেন, ‘আমরা যে নাম্বারগুলো পেয়েছি, সেগুলো পুঙ্খনাপুঙ্খভাবে চেক করেছি। আমাদের কোনো জোন থেকেই সেগুলো রেজিস্ট্রেশন হয়নি। এগুলো হয়তো বাইরে কোথাও থেকে তৈরি করা হয়েছে। আমরা সোমবার রেজিস্ট্রার জেনারেলের কাছে এর ব্যাখ্যা পাঠিয়েছি। সেখানে আমরা উল্লেখ করেছি এ জন্মনিবন্ধনের নাম্বারগুলো অবৈধ এবং সঠিক নয়।’

ইত্তেফাক/এসজেড