শনিবার, ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১
The Daily Ittefaq

লাহোরে বসবে ভারত-পাকিস্তান মহারণ!

আপডেট : ১১ জুন ২০২৪, ২০:৪৬

আগামী বছর বসতে যাচ্ছে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির নবম আসর। এ আসরের আয়োজক পাকিস্তান। শোনা যাচ্ছে—২০২৫ সালের ফেব্রুয়ারির তৃতীয় সপ্তাহে মাঠে গড়াতে পারে এই টুর্নামেন্টটি ইতিমধ্যে দিনক্ষণ এবং ভেন্যুও নির্ধারণ করে ফেলেছে আইসিসি। আর ৫০ ওভারের এই টুর্নামেন্টটিতে ভারত-পাকিস্তানের মহারণ অনুষ্ঠিত হবে দেশটির রাজধানী লাহোরে। সম্প্রতি এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ক্রিকেট ভিত্তিক গণমাধ্যম ক্রিকেবাজ। যদিও এ বিষয়ে বিশ্বক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে এখন পর্যন্ত চূড়ান্ত কিছু জানানো হয়নি।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে টুর্নামেন্টটি শেষ হবে ২০ দিনে। প্রকাশিত উইন্ডো অনুযায়ী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ রবিবার। যদিও সবশেষ অনুষ্ঠিত হওয়া ২০১৭ আসরটি সংস্করণটির শেষ হয়েছিল ১৯ দিনে। তবে এবারের আসরের কবে কোন ম্যাচ রাখা হবে, তা নিয়ে এখনো কাজ চলছে। এর মধ্যে খসড়া সূচিতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারত ও পাকিস্তানের ম্যাচ রাখা হয়েছে। ম্যাচটি হবে লাহোর স্টেডিয়ামে। এছাড়া করাচি ও রাওয়ালপিন্ডিতে রাখা হবে খেলা। সফরসূচি অনুযায়ী, লাহোরে সাতটি, রাওয়ালপিন্ডিতে পাঁচটি এবং বন্দরনগরী করাচিতে তিনটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ১৯ ফেব্রুয়ারি বুধবার উদ্বোধনী ম্যাচ এবং দুটি সেমিফাইনাল হবে করাচি ও রাওয়ালপিন্ডিতে। এছাড়া ৯ মার্চ অনুষ্ঠিত হবে ফাইনাল।

এদিকে আসন্ন আইসিসি নিয়ে সবার নজর এখন ভারতের দিকে। কেননা পাকিস্তান ও ভারতের মধ্যে রয়েছে রাজনৈতিক উত্তেজনা। লম্বা সময় ধরে একে অপরের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হয় না। দেখা হয় শুধু আইসিসি ও এসিসির বৈশ্বিক আসরেই। তার মধ্যে গেল বছর এশিয়া কাপের আয়োজক ছিল পাকিস্তান। সেবারও দেশটিতে খেলতে যাওয়া নিয়ে নাটকীয়তার জন্ম দিয়েছিল ভারত। শেষ পর্যন্ত পাকিস্তানকে টুর্নামেন্টটি আয়োজন করতে হয় হাইব্রিড মডেলে। আয়োজক হিসেবে যুক্ত করা হয় শ্রীলঙ্কাকেই আর ভারতের সব ম্যাচ দেওয়া হয় ঐ দেশটিতে। 

এবারও শেষ মুহূর্তে এমন কিছু ঘটতে পারে বলেই আশঙ্কা করা যাচ্ছে যদিও রোহিত-বিরাটরা পাকিস্তানে খেলতে যাবেন কি না, তা নিয়ে এখন পর্যন্ত সুস্পস্ট কিছু জানায়নি। তবে বেশ কয়েক বার এ টুর্নামেন্টে পাকিস্তানের খেলতে যাওয়ার বিষয়ে আপত্তি জানাতে শোনা গিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তাদের। যদিও ধারণা করা হচ্ছে  পিসিবিকে তাদের প্রস্তুতি নিয়ে এগোতে বলা হয়েছে বলে হচ্ছে। এখন পর্যন্ত পিসিবি বা আইসিসি কেউই হাইব্রিড মডেলের কথা বলছে না। যদিও শেষ মুহূর্তে পরিস্থিতি বদলের ঘটনা নজিরবিহীন নয়।

সবশেষ ২০১৭ সালে অনুষ্ঠিত হয় আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি। সেই আসরে প্রথম বারের মতো শিরোপা জেতে পাকিস্তান। লন্ডনের ওভালে অনুষ্ঠিত হওয়া ঐ ফাইনালে এই টুর্নামেন্টের দুইবার শিরোপা জেতা দল ভারতকে ১৮০ রানের বড় ব্যবধানে হারিয়ে শিরোপা উঁচিয়ে ধরে সরফরাজ আহমেদের দল।

ইত্তেফাক/জেডএইচ