বৃহস্পতিবার, ২৭ মার্চ ২০২৫, ১৩ চৈত্র ১৪৩১
The Daily Ittefaq

আইভিআর কলের মাধ্যমে বাড়ছে প্রতারণার ঘটনা  

আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০২৫, ১২:১৮

প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে প্রতারকদের কৌশলও আধুনিক হচ্ছে। সাধারণ মানুষের কষ্টার্জিত অর্থ হাতিয়ে নিতে প্রতারকেরা এখন ইন্টারঅ্যাকটিভ ভয়েস রেসপন্স (আইভিআর) কলের মাধ্যমে নতুন ফাঁদ পেতেছে। সম্প্রতি বিভিন্ন দেশের ব্যাংক ও সরকারি সংস্থার আইভিআর প্রযুক্তি নকল করে প্রতারণার ঘটনা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে।  

আইভিআর প্রতারণা কীভাবে কাজ করে?  

আইভিআর হলো একটি স্বয়ংক্রিয় ফোনব্যবস্থা, যা সাধারণত ব্যাংক, মোবাইল অপারেটর ও গ্রাহকসেবা কেন্দ্রগুলোতে ব্যবহার করা হয়। গ্রাহকেরা ফোনের কিপ্যাড চেপে প্রয়োজনীয় তথ্য ও সেবা নিতে পারেন, যেমন- ১ চাপুন ইংরেজির জন্য, ২ চাপুন ব্যালেন্স জানার জন্য।  

প্রতারকেরা এখন এই প্রযুক্তির নকল সংস্করণ তৈরি করে গ্রাহকদের বিভ্রান্ত করছে। তারা ব্যাংক বা সরকারি প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে ভুয়া আইভিআর কল পাঠিয়ে সংবেদনশীল তথ্য হাতিয়ে নিচ্ছে।  

কীভাবে প্রতারণা করা হয়?  

১. কলার আইডি স্পুফিং: প্রতারকেরা ফোন নম্বর নকল করে ব্যাংক বা সরকারি সংস্থার আসল নম্বরের মতো দেখায়, ফলে গ্রাহকেরা সহজেই বিশ্বাস করেন।  
২. ভয়েস ক্লোনিং: আসল আইভিআর সিস্টেমের মতো স্বয়ংক্রিয় কণ্ঠস্বর নকল করা হয়, যা গ্রাহকদের বিভ্রান্ত করে।  
৩. ভয় দেখিয়ে প্রতারণা: গ্রাহকদের বলা হয়—  
   - আপনার অ্যাকাউন্ট দুই ঘণ্টার মধ্যে ব্লক হয়ে যাবে।  
   - আপনার নামে অননুমোদিত লেনদেন হয়েছে।  

এ ধরনের বার্তা পেয়ে অনেক গ্রাহক আতঙ্কিত হয়ে ব্যক্তিগত তথ্য শেয়ার করে বসেন, যা প্রতারকদের মূল লক্ষ্য।  

সতর্ক থাকার উপায়  

- অপরিচিত বা সন্দেহজনক নম্বর থেকে আসা কলের তথ্য যাচাই করুন।  
- ব্যক্তিগত তথ্য, ব্যাংকিং পিন, ওটিপি বা কার্ড নম্বর ফোনে শেয়ার করবেন না।
- প্রতারণার সন্দেহ হলে সংশ্লিষ্ট ব্যাংক বা প্রতিষ্ঠানের অফিসিয়াল হটলাইনে যোগাযোগ করুন। 

তথ্যসূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

ইত্তেফাক/টিএইচ
 
unib