ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬
২৯ °সে


ম্যানিটোবায় হবে নজরুল সড়ক এবং স্থায়ী শহীদ মিনার

ম্যানিটোবায় হবে নজরুল সড়ক এবং স্থায়ী শহীদ মিনার
ম্যানিটোবায় শহীদ মিনারের নকশা। ছবিঃ ইত্তেফাক।

কানাডার কেন্দ্রস্থলের প্রদেশ ম্যানিটোবা। নানা কারণে এই ম্যানিটোবার ঐতিহ্য রয়েছে। সেই ঐতিহ্যবাহী ম্যানিটোবায় এবার নির্মিত হতে যাচ্ছে স্থায়ী শহীদ মিনার।

ইতিপূর্বে ম্যানিটোবা থেকে অধ্যাপক হেলাল মহিউদ্দিন ইত্তেফাককে জানিয়েছিলেন, সেখানে কবি কাজী নজরুল ইসলামের একটি সড়ক নামকরণের প্রস্তুতি চলেছে। তা চূড়ান্ত না হওয়া পর্যন্ত মিডিয়াতে প্রকাশ করতে চাননি।

গতকাল তার ফেসবুক থেকে জানা যায়, 'নজরুল স্ট্রিট' নামে একটি সড়কের অনুমোদন পাওয়া গিয়েছে। আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে দিকে সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধন হবে বলে সিটি কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

অপর দিকে একটি স্থায়ী শহীদ মিনারের জন্য সিটি একটি সুদৃশ্য পার্কে একটি জমি দিয়েছে। সেইসঙ্গে ত্রিশ হাজার ডলারের অনুদানের প্রাথমিক প্রতিশ্রুতিও দিয়েছে। স্থাপত্য নকশাও চুড়ান্ত। শীত শেষ হলে অর্থাৎ বরফ গলতে শুরু করামাত্র মে-জুন ২০১৯ হতেই নির্মাণ কাজ শুরু হবে।

আরও পড়ুনঃ কোটালীপাড়ায় শেখ হাসিনার জন্য নৌকায় ভোট চাইলেন ডিপজল

জানা গেছে, মূল স্তম্ভগুলো নির্মিত হবে জলবায়ুসহিষ্ণু স্টিল বিম দিয়ে। সেইসঙ্গে থাকবে শীত-সহিষ্ণু গুল্ম-বৃক্ষরাজি। যার ছায়ায় থাকবে বিশ্রাম ও আড্ডা-বান্ধব খোলামেলা বসার জায়গা। এ ভাবেই সেখানকার প্রবাসী বাঙালিরা স্থানীয় প্রশাসনের সহযোগিতায় নজরুল স্ট্রিট এবং শহীদ মিনারের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন