ঢাকা রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
২৮ °সে


পর্তুগালের লিসবনে সর্ববৃহৎ সার্ডিন ফেস্টিভ্যাল

পর্তুগালের লিসবনে সর্ববৃহৎ সার্ডিন ফেস্টিভ্যাল
লিসবন মেতেছে সার্ডিন ফেস্টিভ্যালে। ছবি: ইত্তেফাক

হাতে এক টুকরো রুটি আর ছোট সার্ডিন মাছ, রাতভর তরুণ-তরুণীদের উৎসবে মুখর শহর। সার্ডিন ফেস্টিভ্যাল কিংবা ফেস্টিভ্যাল সেন্ট এন্তোনি লিসবনের অন্যতম বড় ধর্মীয় উৎসব। ১৩ জুন পর্তুগিজ ক্যাথলিক সেন্ট এন্তোনির মৃত্যু দিবসকে কেন্দ্র করে প্রতি বছর জুন মাসে লিসবনে উদযাপিত হয় এই উৎসবটি। মুরারিয়া ও আলফামা নামক জায়গায় এই উৎসবে প্রচুর লোক সমাগম হয়।

উৎসবকে কেন্দ্র করে লিসবন সেজেছে ভিন্ন সাজে। ইউরোপের বিভিন্ন দেশ থেকে এসেছে লাখো পর্যটক। স্থানীয় পর্তুগিজদের পাশাপাশি বাংলাদেশি ব্যবসায়ীরাও নিয়েছেন ব্যাপক প্রস্তুতি। লাখো দর্শনার্থীদের উচ্ছ্বাসে উৎসব চলে মাসব্যাপী।

বিশ্বব্যাপী খ্রিস্টান ধর্মের অবশ্যই পালনীয় যে কয়টি উৎসব রয়েছে ফেস্টিভ্যাল সেন্ট এন্তোনি সেগুলোর মধ্যে অন্যতম। উৎসবটি খ্রিষ্টান ধর্মের সর্ববৃহৎ শাখা ক্যাথলিক অনুসারীদের অবশ্য পালনীয় উৎসব হলেও সময়ের সঙ্গে বদলেছে উদযাপনের ধরন। সেন্ট এন্তোনিও ফেস্টিভ্যাল বহু দেশে উদযাপিত হলেও উদযাপনের অংশ হিসেবে সার্ডিনের অন্তর্ভুক্তি হয় শুধুমাত্র পর্তুগালে।

১২’শ শতাব্দীর শুরুতে ফ্রান্সের দক্ষিণে প্রথম মিশনারি অভিযানে যান সেন্ট এন্থনি। সেখানে একবার মন খারাপ করলে সেন্ট এন্তোনি সাগরের পাড়ে যান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতে। পরে সেখানে সাগর পাড়ে কিছু সার্ডিন মাছ ভেসে আসতে দেখে সেন্ট এন্তোনি। তিনি সেগুলো কুড়িয়ে আনেন এবং মনে করেন এটি সৃষ্টিকর্তার একটি আশীর্বাদ। তারপর থেকেই পর্তুগিজরা সার্ডিনকে আশীর্বাদ মনে করে এই উৎসবে সার্ডিন খেয়ে থাকেন। উদযাপনেও ঐতিহ্যগতভাবে যোগ হয় সার্ডিন।

সার্ডিন ফেস্টিভ্যাল উদযাপনের আসল জায়গা গুলো বাংলাদেশি অধ্যুষিত এলাকার পাশে হওয়ায় প্রচুর সংখ্যক বাংলাদেশিরা এই উৎসবে অংশ নেয়। অনেকে নিজেদের দোকানের সামনে সার্ডিন বিক্রির স্টল নিয়ে বসেন।

সেন্ট এন্তোনি লিসবনের সেন্ট হিসেবেও পরিচিত। পর্তুগিজদের সবচেয়ে জনপ্রিয় এই সেন্ট এন্তোনিকে অলৌকিক ও ভালোবাসার সেন্টও বলা হয়ে থাকে। ১৩ জুন এই উৎসবে তাই অনেকেই তাদের পছন্দের মানুষকে চার্চে গিয়ে বিয়ে করেন। চার্চ গুলোতে গণবিয়ের আয়োজন হয়ে থাকে। অনেকের ধারণা এটি একটি পবিত্র দিন।

লিসবন ছাড়াও পর্তুগালের পোর্তিমাও নামের জায়গায় সবচেয়ে বড় সার্ডিন ফেস্টিভ্যাল ও কনসার্ট অনুষ্ঠিত হয়। বিদেশি বহু দর্শনার্থী এতে যোগ দেন।পর্তুগালের পাশাপাশি এই উৎসব পালিত হচ্ছে ইতালিতে।

ইত্তেফাক/অনি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন