ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬
২৯ °সে


বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগে আগ্রহী ক্রোয়েশিয়া

বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগে আগ্রহী ক্রোয়েশিয়া
বাংলাদেশ থেকে জনসম্পদ নেওয়ার ব্যাপারে ক্রোয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূতের বৈঠক। ছবি: ইত্তেফাক

ক্রোয়েশিয়া অদূর ভবিষ্যতে বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। গতকাল ১৮ জুন ক্রোয়েশিয়ান শ্রম ও পেনশন বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রী জনাব দ্রাগেন ওপালিকের সঙ্গে নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালের বৈঠকে এ আগ্রহ প্রকাশ করা হয়।

বৈঠকে ক্রোয়েশিয়ান মন্ত্রী জানান, এ বছরে ক্রোয়েশিয়া ৫১ হাজার জনশক্তি নিয়োগের অনুমতি প্রদান করবে। যাদের বেশীরভাগ নিয়োগ করা হবে ইউরোপিয়ান দেশসমূহ থেকে এবং স্বল্পসংখ্যক ইউরোপের বাইরে থেকে। ক্রোয়েশিয়া সরকার বাংলাদেশে মানসম্পন্ন মানবসম্পদ প্রাপ্যতার বিষয় সম্যকভাবে অবহিত। এ প্রেক্ষিতে বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগের নিমিত্তে দুই দেশের সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরে আগ্রহী।

ক্রোয়েশিয়ার প্রয়োজন অনুযায়ী দক্ষ এবং অদক্ষ মানবসম্পদ সরবরাহে বাংলাদেশের সক্ষমতার বিষয়ে মন্ত্রীকে অবহিতকরণ পূর্বক এক্ষেত্রে বাংলাদেশের ব্যবস্থাপনা স্বচক্ষে দেখবার জন্য রাষ্ট্রদূত বেলাল ক্রোয়েশিয়ান মন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

ক্রোয়েশিয়ান মন্ত্রী রাষ্ট্রদূত বেলালকে আরও অবহিত করেন যে, ক্রোয়েশিয়া বর্তমানে ডাক্তার/নার্স/আইসিটি বিশেষজ্ঞ/ট্যুরিজম কর্মী/নির্মাণ শ্রমিক ইত্যাদি নিয়োগে আগ্রহী। ক্রোয়েশিয়ান সরকার এ লক্ষ্যে শিগগিরই একটি খসড়া সমঝোতা স্মারক বাংলাদেশ সরকারের বিবেচনার জন্য প্রেরণ করবে। সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার পর বাংলাদেশ থেকে ক্রোয়েশিয়াতে মানবসম্পদ প্রেরণের প্রয়োজনীয় ব্যবস্থা গৃহীত হবে।

দুই দেশের সরকারের এই উদ্যোগ দুই দেশের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে চূড়ান্ত করা হবে। উক্ত বৈঠকে ক্রোয়েশিয়া এমপ্লয়মেন্ট এজেন্সী, শ্রম ও পেনশন বিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র ও ইউরোপিয়ান বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

এর পূর্বে একই দিনে ক্রোয়েশিয়ার পররাষ্ট্র এবং ইউরোপিয়ান বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সেক্রেটারী-জেনারেল পিটার উজরিনাকের সঙ্গে রাষ্ট্রদূত বৈঠকে মিলিত হন। বৈঠকে অন্য বিষয়ের পাশাপাশি ক্রোয়েশিয়াতে বাংলাদেশ থেকে মানবসম্পদ নিয়োগের বিষয়টিও আলোচনা হয়।

আরও পড়ুন: দগ্ধ সাবিনা মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন

উল্লেখ্য, নেদারলান্ডসে বাংলাদেশ দূতাবাস ক্রোয়েশিয়া এবং বসনিয়া ও হার্জেগোভিনার সমবর্তী দায়িত্বপ্রাপ্ত।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন