ঢাকা সোমবার, ২৭ জানুয়ারি ২০২০, ১৪ মাঘ ১৪২৭
১৪ °সে

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের সর্বোচ্চ শাস্তির দাবিতে নিউইয়র্কে সমাবেশ

আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের সর্বোচ্চ শাস্তির দাবিতে নিউইয়র্কে সমাবেশ
নিউইয়র্কের ম্যানহাটনে মিয়ানমার কনস্যুলেটের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশ। ছবি: ইত্তেফাক

রোহিঙ্গা নির্যাতন ও গণহত্যার দায়ে মিয়ানমারের সর্বোচ্চ শাস্তির দাবিতে নিউইয়র্কে মিয়ানমার কনস্যুলেটের সামনে সমাবেশ করেছে বাংলাদেশিদের নেতৃত্বাধীন কনশাস সিটিজেনস অব ইউএসএ নামে একটি সংগঠন। দ্য হেগের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার শুনানির শেষ দিন বৃহস্পতিবার এই সমাবেশের আয়োজন করা হয়।

নিউইয়র্কের ম্যানহাটনে মিয়ানমার কনস্যুলেটের সামনে বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত এই সমাবেশে প্রবাসী বাংলাদেশিরা ছাড়াও বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষেরা যোগ দেন। এতে সভাপতিত্ব করেন, কনশাস সিটিজেনস অব ইউএসএর আহ্বায়ক ডা. ফেরদৌস খন্দকার। এ সময় মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে অনেকদিন ধরে চলে আসা হত্যা, ধর্ষণ ও বাস্তুচ্যুত করার অভিযোগে দেশটির বিরুদ্ধে শাস্তি নিশ্চিত করার দাবি জানানো হয়।

ডা. ফেরদৌস খন্দকার বলেন, রোহিঙ্গা কেবল বাংলাদেশের সমস্যা নয়। এটি গোটা মানবতার সংকট। নিরপরাধ নারী, শিশুসহ সর্বস্তরের রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমার যে রাষ্ট্রীয় সন্ত্রাস চালিয়েছে, তার বিচার হতেই হবে। আর সেটি নিশ্চিত করার এখনই সময়। তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ, তাদের সম্মান দিয়ে নিজ দেশে ফিরিয়ে নিতে হবে। এজন্যে বিশ্ব সম্প্রদায়কে আরও সোচ্চার হবার আহ্বান জানান ডা. ফেরদৌস খন্দকার।

আরও পড়ুন: শুভসন্ধ্যায় জোছনা উৎসব উদযাপন

সমাবেশে সংহতি জানিয়ে অংশ নেন লেখক ও সাংবাদিক শামীম আল আমিন, যুক্তরাষ্ট্রে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন দেওয়ান, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সহ-সভাপতি রফিকুল ইসলাম, যুবলীগ নেতা জামাল হোসেন, মারুফ রেজা, আসিফ মাহমুদ, আব্দুল্লাহ আল মারুফ এবং চিকিৎসক শাম্মী চৌধুরীসহ অনেকে।

সমাবেশ স্থলে মিয়ানমারের বিচারের দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ করা হয়। রাস্তায় দাঁড়িয়ে অসংখ্য মানুষ সেই দাবিতে নিজেদের একাত্মতা জানান। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়েছে, স্বাক্ষরগুলো পরে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে পাঠানো হবে।

ইত্তেফাক/এসি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৭ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন