বেটা ভার্সন
আজকের পত্রিকাই-পেপার ঢাকা শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭
৩০ °সে

যুক্তরাষ্ট্রে ইঞ্জিনিয়ারিংয়ে ‘১০ নিউ ফেস’ স্বীকৃতি পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ওয়াকিল

যুক্তরাষ্ট্রে ইঞ্জিনিয়ারিংয়ে ‘১০ নিউ ফেস’ স্বীকৃতি পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ওয়াকিল
ওয়াকিল প্রান্ত।ছবি: ইত্তেফক

যুক্তরাষ্ট্রের শীর্ষ ১০ উদীয়মান সিভিল ইঞ্জিনিয়ারের স্বীকৃতি পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত ওয়াকিল প্রান্ত। চলতি বছরে আমেরিকান সোসাইটি অব সিভিল ইঞ্জিনিয়ার্স (এএসসিই) সারা যুক্তরাষ্ট্র থেকে ১০ জন তরুণ মেধাবী ও পরিশ্রমী সিনিয়র ছাত্র-ছাত্রীকে নির্বাচিত করে। যারা গত মে মাসে সিভিল ইঞ্জিনিয়ারিং এ স্নাতক ডিগ্রী অর্জন করেছেন।

ওয়াকিল প্রান্ত দেশটির নিউইর্য়ক স্টেটের মধ্যে একাই নির্বাচিত হয়েছেন। শীর্ষ ১০ জনের মধ্যে তার অবস্থান ছিল সপ্তম। সে ইউনিভার্সিটি অব বাফেলো (ইউবি) থেকে স্নাতক শেষ করেছেন।

এএসসিই এর কর্মসূচি ‘নেক্সট জেনারেশন অব সিভিল ইঞ্জিনিয়ারিং লিডারস’ আওতায় ইঞ্জিনিয়ারিং-এ নতুন মুখ (নিউ ফেস) অনুসদ্ধান করা হয়। আমেরিকায় সম্ভাবনাময় ১০ জন নতুন মুখের তালিকায় আরো রয়েছেন পেন স্টেট ইউনিভার্সিটির অ্যাবি কাওসার, ক্যালিফোরনিয়া স্টেট ইউনিভার্সিটির ম্যাথিউ ক্রিস্টি, ইউনিভার্সিটি অব আলাস্কার ক্যাসি গ্রান্ডহসার, ক্যালিফোরনিয়া স্টেট পলিটেকনিক ইউনিভার্সিটির ম্যাথিউ জ্যাকবসন, ইউনিভার্সিটি অব লুইসভিল এর রায়ান ক্যাবফ্লেস, ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডার আলদিয়া ম্যাকডেভিড, ইউনিভার্সিটি অব ম্যাসেসুয়েটস এর সোফিয়া স্যাভোকা, ইউনিভার্সিটি অব হাওয়াই এর ম্যাক্স টাগা ও নর্থইস্টার্ন ইইউনিভার্সিটির মাইক টরমি।

ওয়াকিল ইউনিভার্সিটির প্রথম বর্ষ থেকে ফাইনাল ইয়ার (৪র্থ বর্ষ) পর্যন্ত প্রত্যেক সামারে বিভিন্ন কোম্পানির সাথে ইন্টার্ন করেছেন। এই কোম্পানি হচ্ছে এইচডিআর, বিশ্বের অন্যতম বৃহৎ কন্সট্রাকশন কোম্পানি কিউথ,মেট্রোনর্থ ও এমএসসি।

আরো পড়ুন: মালদ্বীপে প্রবাসীদের সুস্থ করে সেনাবাহিনীর মেডিক্যাল টিম দেশে ফিরেছে

বিশ্বদ্যিালয়ের স্টুডেন্ট ইউনিয়ন সদস্য ও সিভিল ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস ক্লাব এর ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন ওয়াকিল। এর পাশাপাশি জড়িত ছিলেন হ্যাবিটাট ফর হিউম্যানিটি ও রেড ক্রসের কর্মকাণ্ডে। ওয়াকিল বন্ধুদের নিয়ে ‘বাফেলো নায়াগ্রা ওয়াটার কিপার’ শীর্ষক ইভেন্ট পরিচালনা করেছেন। বিশ্ববিদ্যালয় তাকে কমিউনিটি সার্ভিসের জন্য বিশেষ স্বীকৃতিও দিয়েছে।

আগামী আগস্ট থেকে ইউনিভার্সিটি অব বাফেলোতে স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স শুরু করবেন তিনি। দুই বছর বয়সে বাবা-মা’র সাথে তার যুক্তরাষ্ট্রে আগমন। বাংলাদেশে জন্মগ্রহণকারী ওয়াকিল প্রান্ত ঢাকা রির্পোটার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক এবং সাংবাদিক মনোয়ারুল ইসলাম ও আফরোজা ইসলামের কনিষ্ঠ সন্তান।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত