নাইজেরিয়ার বাংলাদেশ হাইকমিশনে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

নাইজেরিয়ার বাংলাদেশ হাইকমিশনে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন
অনুষ্ঠানে বক্তব্য প্রদান করছেন হাইকমিশনার মো. শামীম আহসান।ছবি: ইত্তেফাক

নাইজেরিয়ার বাংলাদেশ হাইকমিশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জ্যেষ্ঠ পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়েছে। বুধবার (৫ আগস্ট) এ জন্মবার্ষিকী পালন করা হয়।

পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের শুরু হয়। এরপর শহীদ শেখ কামালের জীবনীর ওপর প্রামাণ্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, জন্মদিনের কেক কাটা এবং বিশেষ মোনাজাত করা হয়।

কোভিড-১৯ এর প্রেক্ষাপটে সামাজিক দূরত্ব মেনে অনুষ্ঠানে আমন্ত্রিত অথিতি ও মিশনের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারী অংশগ্রহণ করেন।

হাইকমিশনার মো. শামীম আহসান বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের জীবনীর ওপর এক আলোচনায় বলেন যে, ‘শেখ কামাল শুধুমাত্র একজন বীর মুক্তিযোদ্ধা ছিলেন না, তিনি ছিলেন বাংলাদেশের ক্রীড়া জগতের আধুনিক ধারার স্থপতি এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব।’

ক্রীড়া ও সংস্কৃতি ক্ষেত্রে দেশে ও বিদেশে বাংলাদেশের অসামান্য সাফল্যের কথা তুলে ধরে হাইকমিশনার বলেন, ‘আগামী দিনগুলোতে এক্ষেত্রে শেখ কামালের অসাধারণ অবদান যুব সমাজকে প্রেরণা যোগাবে।’

মিশন কর্তৃক বছরব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উদযাপনের কর্মসূচির কথাও উল্লেখ করেন তিনি।

মিশনের তৃতীয় সচিব মোহাম্মদ শাহ ইকরামুল হক এর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন মোহাম্মদ শাহ ইকরামুল হক এবং কম্যুনিটি নেতা মো. আকবর হোসেন।

আরও পড়ুন: জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

সবশেষে শহীদ শেখ কামাল, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের শহীদ সদস্যবৃন্দ এবং মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

অনুষ্ঠানে মিশনের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও আমন্ত্রিত নাইজেরিয়ার অতিথিবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত