কানাডার সঙ্গে বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রি চালুর উদ্যোগ

কানাডার সঙ্গে বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠানের ডিগ্রি চালুর উদ্যোগ
কানাডাস্থ বাংলাদেশের নব নিযুক্ত হাই কমিশনার ড. খলিলুর রহমান।

কানাডার শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশি শিক্ষা প্রতিষ্ঠানের যৌথভাবে ডিগ্রির চালুর উদ্যোগ নেয়া হচ্ছে। কানাডার বিভিন্ন প্রদেশের শিক্ষা প্রতিষ্ঠান, স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে এ নিয়ে আলোচনা করে যাচ্ছেন কানাডাস্থ বাংলাদেশের নব নিযুক্ত হাই কমিশনার ড. খলিলুর রহমান।

তিনি দৈনিক ইত্তেফাকের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি বলেন, এই ক্ষেত্রে সম্ভাবনা অনেক। তাই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে গুরুত্বপূর্ণ বৈঠক অব্যাহত রয়েছে।

বর্তমান কোভিড-১৯ পরিস্থিতির বিধি নিষেধের মধ্যে এমনকি ছুটির দিনেও অনলাইন প্ল্যাটফর্মটি ব্যবহার করে কানাডিয়ান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন বলে তিনি অবগত করেন।

আরও পড়ুন: বিদেশি শিক্ষার্থীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ বাড়ালো কানাডা

বিশেষ করে দ্বি-পাক্ষিক, রাজনৈতিক, বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্কিত বিষয়গুলির পাশাপাশি কানাডার শিক্ষা ব্যবস্থায় বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা বাড়ানোর উপায় অনুসন্ধানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে যোগাযোগ করা হচ্ছে। সেই সাথে বাংলাদেশেও কানাডার শিক্ষা প্রতিষ্ঠানের গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত বলেও তিনি গুরুত্ব দিয়েছিলেন।

তিনি জানান যে, যার ফলে বাংলাদেশের ডাবল ডিগ্রি, যৌথ ডিগ্রি এবং ক্যাম্পাস ব্যয়কে উল্লেখযোগ্যভাবে হ্রাস করবে এবং সেই সাথে আরও অনেক শিক্ষার্থীকে কানাডিয়ান শিক্ষার পথ খুলে দিবে।

ড. খলিল আরও বলেন, এই ব্যবস্থায় বাংলাদেশে মধ্যবিত্ত বা নিম্ন-মধ্যবিত্ত পরিবারের অনেক শিক্ষার্থী প্রথম কয়েকটি সেমিস্টার সম্পন্ন করে পরে কানাডায় পড়ার মাধ্যমে যৌথ ডিগ্রি অর্জন করতে পারবে। পরবর্তীতে ধাপে ধাপে ওয়ার্ক পারমিট, পি আর এবং পর্যায়ক্রমে কানাডায় নাগরিক যাওয়ার সুবিধা পেতে পারে।

তিনি মনে করেন, ঢাকায় শিক্ষার্থীদের ভিসা পরিসেবা সহজ করা এবং কানাডিয়ান ভিসা কেন্দ্রটি ঢাকায় স্থানান্তরিত করা উচিত।

আরও পড়ুন: বাইডেনের প্রথম দিনের সিদ্ধান্তেই কানাডা ক্ষুব্ধ!

নতুন হাই কমিশনার আরও জানান যে, তিনি সরাসরি গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার সাথে কাজ করে যাচ্ছেন এবং বাংলাদেশি শিক্ষার্থীদের কানাডার শিক্ষা ব্যবস্থায় প্রত্যক্ষ শিক্ষার্থী স্ট্রিমের মাধ্যমে দ্রুত এবং সহজে প্রবেশের জন্য অন্যান্য দেশের তালিকার সাথে বাংলাদেশকেও অন্তর্ভুক্ত করার আহ্বান জানিয়েছেন।

অনতিবিলম্বে তিনি কানাডার শিক্ষামন্ত্রীর সঙ্গেও প্রয়োজনে এই বিষয় নিয়ে কথা বলবেন।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x