বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বইমেলায় সাইফুল ইসলাম জুয়েলের নতুন দুই উপন্যাস

আপডেট : ০৮ ফেব্রুয়ারি ২০২০, ১২:৫১

অমর একুশে বইমেলায় প্রকাশিত হচ্ছে কথাসাহিত্যিক ও সংবাদকর্মী সাইফুল ইসলাম জুয়েলের নতুন দুই উপন্যাস ‘মায়াবৃত্ত’ ও 'একাত্তরের ফার্স্টবয়'।

মায়াবৃত্ত একটি রোমান্টিক-থ্রিলারধর্মী উপন্যাস। বইটির প্রচ্ছদ করেছেন সোহেল আশরাফ। ঢাকার জাতীয় গ্রন্থমেলায় অনিন্দ্য প্রকাশের ৩১ নম্বর প্যাভিলিয়নে পাওয়া যাবে বইটি। ১১২ পৃষ্ঠার বইটির মুদ্রিত মূল্য ২০০ টাকা। মূলত, ত্রিভুজ প্রেমের কাহিনী নিয়ে এগোয় উপন্যাসের কাহিনী। তারপরই বাঁক নেয় ভিন্ন দিকে। সে পথে রয়েছে প্রতিহিংসা, কপটতা কিংবা স্রেফ মায়া!

মুক্তিযুদ্ধভিত্তিক কিশোর উপন্যাস  ‌'একাত্তরের ফার্স্টবয়'। এটি প্রকাশ করছে পরিবার পাবলিকেশন্স (স্টল নম্বর ২৭০)। বইটির প্রচ্ছদ করেছেন আইয়ুব আল আমিন ও ভেতরের অলঙ্করণ করেছেন সৈয়দ ইরফান আহমেদ। বইটি ইতোমধ্যেই 'পরিবার তারুণ্যের সন্ধানে' শীর্ষক প্রতিযোগিতায় শিশুসাহিত্য বিভাগে সেরা নির্বাচিত হয়েছে। দুই কালের বিন্যাসে লেখক উপন্যাসটি সাজিয়েছেন। একটাকাল বর্তমানের, যেখানে ইতিহাসের শেকড়ের সন্ধানে বাপ-বেটি। আরেকটিকাল একাত্তরের, সেখানে নায়ক একাত্তরে নবম শ্রেণিতে পড়ুয়া শিক্ষার্থী দুর্জয়। সে কেবল ক্লাসেই ফার্স্ট ছিল না, যুদ্ধের ময়দানেও ছিল একজন অকুতোভয় লড়াকু সৈনিক।

দুই উপন্যাসের বাইরে সাইফুল ইসলাম জুয়েল সম্পাদিত একটি গ্রন্থও প্রকাশের অপেক্ষায় আছে। 'এফ এফ' শীর্ষক বইটি মূলত একটি সায়েন্স ফিকশন গল্প সংকলন। বইটির প্রাপ্তিস্থান বইমেলার বইপুস্তক প্রকাশনের ৭২৪ নম্বর স্টল। এই সংকলনে হুমায়ূন আহমেদ, ড. মুহম্মদ জাফর ইকবাল, মোশতাক আহমেদসহ হালের প্রায় সকল সায়েন্স ফিকশন লেখককে মলাটবন্দী করেছেন সম্পাদক।

উল্লেখ্য, সাইফুল ইসলাম জুয়েলের জন্ম পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলায়। প্রাথমিক বিদ্যালয়ে পড়ার সময়েই তার লেখালেখির হাতেখড়ি। প্রথম লেখা প্রকাশ পেয়েছে ইসলামিক ফাউন্ডেশনের মাসিক 'সবুজপাতা' পত্রিকায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর থেকে 'বিশেষ শিক্ষা' বিভাগ থেকে অনার্স এবং মাস্টার্স করেছেন। দীর্ঘদিন যাবত সম্পাদনা করছেন দৈনিক ইত্তেফাক-এর সাপ্তাহিক ফান সাপ্লিমেন্ট 'ঠাট্টা'। পাশাপাশি অনিয়মিতভাবে তার সম্পাদনায় 'বাংলা', 'মরীচিকা' ও 'কিশোরকাল' নামক তিনটি সাময়িকী প্রকাশিত হচ্ছে।

বইমেলায় তার প্রথম বই প্রকাশিত হয় ২০১৩ সালে। এই লেখকের প্রকাশিত ১৬ বই পাঠকদের কাছে দারুণ জনপ্রিয়তা পেয়েছে।

ইত্তেফাক/আরএ