ঢাকা মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ২৪ চৈত্র ১৪২৬
৩৮ °সে

বইমেলায় জবি ভিসির ‘বঙ্গবন্ধু শেখ হাসিনা ও সাম্প্রতিক বাংলাদেশ’

বইমেলায় জবি ভিসির ‘বঙ্গবন্ধু শেখ হাসিনা ও সাম্প্রতিক বাংলাদেশ’
ছবি- ইত্তেফাক

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড: মীজানুর রহমানের লেখা ‘বঙ্গবন্ধু শেখ হাসিনা ও সাম্প্রতিক বাংলাদেশ’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। সোমবার সোহরাওয়ার্দী উদ্যানে অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এর লেখকপুঞ্জ মোড়ক উন্মোচন মঞ্চে বইটির মোড়ক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দিন আহমদ।

অনুষ্ঠানে জবি ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, এবার অনেকটা দেড়িতেই বই এলো। কারণ এবার বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন নিয়ে সেদিকে নজর দেওয়ার সময় ছিল না বললেই চলে। তবে এবারের যে বইটি অর্থাৎ বঙ্গবন্ধু শেখ হাসিনা ও সাম্প্রতিক বাংলাদেশ বইটি একটি নির্বাচিত প্রবন্ধ সংকলন হতে পারে। এখানে নতুন ১২টি নতুন প্রবন্ধ রয়েছে।

তিনি বলেন, এ বইয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৭৫ এর ১৫ আগস্ট, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশে আগমন ছাড়াও আমাদের বাঙ্গালিদের যতগুলো সংস্কৃতি উৎসব রয়েছে সবগুলোই রয়েছে এ বইটিতে। এই একটা বই যেখানে ২১শে ফেব্রুয়ারি, ৭ই মার্চ, ১৭ এপ্রিলসহ বাঙ্গালি রাজনীতির যত অনুষ্ঠান আছে, সবগুলোই প্রবন্ধ আকারে আছে। বিশেষ করে বইটি আমাদের ছাত্ররাসহ সকলের গবেষণার জন্য কাজে লাগবে।

মোড়ক উন্মোচন করে জবি ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দিন বলেন, আমি এই বইটি সম্পর্কে বলতে পারি যে, বইটিতে যে তথ্য দেওয়া রয়েছে তা গবেষণার জন্য অত্যন্ত কাজে লাগবে। এছাড়াও বইটিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কথা উঠে এসেছে যা এ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট সবার জন্য অত্যন্ত আনন্দের বিষয়।

এসময় মোড়ক উন্মোচন মঞ্চে উপস্থিত ছিলেন বিশিষ্ট চিত্রশিল্পী নাজমা আক্তার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী ওয়াহেদুজ্জামান, বিশ্ববিদ্যালয় প্রোক্টর ড. মোস্তফা কামাল, জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো: নূরে আলম আব্দুল্লাহ, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন দপ্তরের প্রধান এবং কর্মকর্তারা।

জবি উপাচার্যের অন্য যেসব বই গ্রন্থমেলায়

জবি উপাচার্যের ‘বঙ্গবন্ধু শেখ হাসিনা ও সাম্প্রতিক বাংলাদেশ’ বইটি অমর একুশে গ্রন্থমেলার মেরিট ফেয়ার প্রকাশনির ৩৯১-৩৯৩ নম্বর স্টলে পাওয়া যাবে। এছাড়া উপাচার্য মীজানুর রহমানের লেখা ‘বঙ্গবন্ধু বাঙ্গালি ও বাংলাদেশ’ ‘উত্তরগণতন্ত্র ও লিংকনের পিপল’ ‘মুক্তিযুদ্ধের চেতনা ও উন্নয়ন ভাবনা’ ‘বাজারজাতকরণ দর্শন ও প্রযুক্তির অব্যবসায়িক প্রয়োগ’ বই চারটিও একই স্টলে পাওয়া যাবে।

ইত্তেফাক/আরআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
০৭ এপ্রিল, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন