ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
২৮ °সে


বৃষ্টির তাণ্ডবে বন্ধ মেলা

বৃষ্টির তাণ্ডবে বন্ধ মেলা
বৃষ্টির তান্ডবে বইমেলা বন্ধ করতে বাধ্য হলো কর্তৃপক্ষ

নতুন বইয়ের মাদকতায় কখন যে কেটে গেল পুরো মাস বোঝাই গেল না। পরিচ্ছন্ন সুন্দর মেলায় স্নিগ্ধ ছিমছাম পরিবেশ। নতুন বই, ঝলমলে প্রচ্ছদ, লেখক-পাঠকের আনাগোনায় মেলা জমজমাট ছিল পুরো মাস। শেষবেলায় এসে ছন্দপতন ঘটলো বইমেলায়। বৃষ্টির তান্ডবে বইমেলা বন্ধ করতে বাধ্য হলো কর্তৃপক্ষ। গতকাল বিরামহীন বৃষ্টিতে বইমেলার স্থানে পানি জমে যায়। মানুষের চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। বইয়ের স্টলগুলো খোলা রাখাও কঠিন ছিল বৃষ্টির কারণে। এ অবস্থায় বইমেলায় বিদ্যুত্ সংযোগ দেয়াও বিপজ্জনক। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বিকাল চয়টায় মেলা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, সব দিক বিবেচনা করেই মেলা আজকের (বুধবার) জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে, কাল (বৃহস্পতিবার) পানি সেচে মেলাকে পাঠকের চলাচলের উপযোগী করে তোলাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আজ মেলার শেষ দিন। মেলার দ্বার খুলবে বেলা তিনটায়। চলবে রাত নয়টা পর্যন্ত। শেষবারের মত বইপ্রেমীরা আসবেন বইমেলায়।

এদিকে, গতকাল লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন— রশিদ আসকারী, মাহবুব রেজা, সুমনকুমার দাশ, শাহেদ ইকবাল এবং শোয়েব সর্বনাম।

গ্রন্থমেলায় হুমায়ুন আজাদকে স্মরণ

বহুমাত্রিক লেখক হুমায়ুন আজাদের উপর মৌলবাদী চক্রের সন্ত্রাসী হামলার বার্ষিকীতে একুশে গ্রন্থমেলায় গতকাল বিকেলে তাঁকে স্মরণ করা হয়। লেখক-পাঠক-প্রকাশকদের যৌথ উদেযাগে বাংলা একাডেমির বর্ধমান হাউসের তথ্যকেন্দ্রের সামনে আয়োজিত এ সভায় প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। বক্তব্য প্রদান করেন কবি মুহাম্মদ সামাদ, সংগঠক কামাল পাশা চৌধুরী, প্রকাশক মাজহারুল ইসলাম। সভাপতিত্ব করেন প্রকাশক ওসমান গনি।

মেলায় মহাদেব সাহার দুটি বই

কবি মহাদেব সাহার লেখা ৫০০টি গান নিয়ে মাওলা ব্রাদার্স কেকে প্রকাশিত হয়েছে ‘আমার গান’। এতে বঙ্গবন্ধু, দেশ নিয়ে প্রায় শতাধিক গান রয়েছে। এছাড়া অনন্যা প্রকাশনী থেকে বের হয়েছে তার কাব্যগ্রন্থ ‘কোথা পাই দিব্যজ্ঞান’। বেশ কয়েক বছর কানাডায় কাটিয়ে এসে কবি মহাদেব সাহা এখন বাংলাদেশে বাস করেন।

মেলায় ডা. এ বি এম আব্দুল্লাহর বই

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ডা. এ বি এম আব্দুল্লাহর স্বাস্থ্য বিষয়ক দ্বিতীয় বাংলা বই ‘সুস্থ শরীর, সতেজ মন, সুন্দর জীবন’। অনন্যা প্রকাশনী থেকে প্রকাশিত নতুন বইটি এই দেশ বরেণ্য চিকিত্সকের প্রথম বাংলা বই ‘স্বাস্থ্য বিষয়ক নির্বাচিত কলাম’ এর ধারাবাহিকতায় প্রকাশিত। ৫৫টি প্রবন্ধের বইটিতে তিনি সাধারণ জ্বর, পেট ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বুকে ব্যথা, ম্যালেরিয়াসহ বিভিন্ন ঋতুভিত্তিক স্বাস্থ্য সমস্যার সমাধান যেমন দিয়েছেন তেমনি হূদরোগ, ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে রোগীর নিজের জীবনযাত্রার কি কি উল্লেখযোগ্য পরিবর্তন প্রয়োজন তাও বলেছেন। ।

নতুন বই

গতকাল বইমেলায় নতুন বই এসেছে ২৪৮টি। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- আনোয়ারা সৈয়দ হকের কাব্যগ্রন্থ ‘কাল খুব কষ্টে ছিলাম’ ও ‘হাতছানি’ (চন্দ্রছাপ), হাবীবুল্লাহ সিরাজী অনূদিত ‘রসুল হামজাতভের কবিতা (জিনিয়াস), খালেক বিন জয়েন উদ্দীনের ‘বঙ্গবন্ধুর বাবা শেখ লুত্ফর রহমান’ (জিনিয়াস), সেলিনা হোসেনের উপন্যাস ‘টানাপোড়েন’ (কলম প্রকাশনী) প্রভৃতি।

ইত্তেফাক/আরকেজি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২১ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন